whatsapp channel

মন ভরে খেলুন সিঁদুর, শাড়ি থেকে দাগ তুলতে এই সামান্য জিনিসই যথেষ্ট

বৈবাহিক জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হল সিঁদুর (Sindoor)। বলা হয় মেয়েদের ষোলো শৃঙ্গার এর মধ্যে একটি হল সিঁদুর। এখন অবশ্য যুগের সঙ্গে আধুনিকতার হাওয়ায় অনেকেই সিঁদুরকে এক রকম দূরেই সরিয়ে…

Avatar

Nirajana Nag

বৈবাহিক জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হল সিঁদুর (Sindoor)। বলা হয় মেয়েদের ষোলো শৃঙ্গার এর মধ্যে একটি হল সিঁদুর। এখন অবশ্য যুগের সঙ্গে আধুনিকতার হাওয়ায় অনেকেই সিঁদুরকে এক রকম দূরেই সরিয়ে রেখেছেন। কিন্তু একটা দিন সবার কাছেই সিঁদুরের মাহাত্ম্য বেড়ে যায়। সেটা হল দুর্গাপুজোর (Durga Puja) দশমী। মা দুর্গাকে বরণ করে সিঁদুরখেলায় মেতে ওঠেন সব মহিলাই। অবিবাহিতদের গালেও লাগে সিঁদুরের ছোঁয়া। কিন্তু মন প্রাণ ভরে সিঁদুর খেলার পরেই শুরু হয় আসল সমস্যা, শাড়ি থেকে দাগ তোলা।

দশমীতে মাকে বরণের পর সিঁদুর খেলার জন্য অনেকেই লাল পাড় সাদা শাড়ি পরে যান। সিঁদুর খেলার সময়ে খুব স্বাভাবিক ভাবেই শাড়ি, জামাকাপড়েও সিঁদুর লেগে যায়। আর সেই দাগ তুলতে তুলতেই নাজেহাল হয়ে যান অনেকে। তবে এমন কিছু ঘরোয়া উপায় রয়েছে যাতে সহজেই সিঁদুরের দাগ উঠে যাবে পোশাক থেকে।

মন ভরে খেলুন সিঁদুর, শাড়ি থেকে দাগ তুলতে এই সামান্য জিনিসই যথেষ্ট

সিঁদুরের দাগ লাগা জায়গাটিতে প্রথমে ভিজে কাপড় দিয়ে হালকা হাতে মুছে নিতে হবে। তবে বেশি জোরে ঘষলে দাগ ওঠার বদলে আরো ছড়িয়ে পড়তে পারে। ভিনিগারও খুব ভালো কাজ করে এক্ষেত্রে। গরম জলে এক চামচ ভিনিগার মিশিয়ে তার মধ্যে সিঁদুর লাগা শাড়ির জায়গাটি ভিজিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পর থেকেই ধীরে ধীরে দাগ ফিকে হতে শুরু করবে। যেকোনো রকম দাগ তোলার জন্য অ্যালকোহল খুব ভাল কাজ করে। হ্যান্ড স্যানিটাইজারেই রয়েছে অ্যালকোহল। সিঁদুর লাগা অংশে স্যানিটাইজার স্প্রে করলেই উঠে যাবে দাগ।

শেভিং ক্রিম তো নিশ্চয়ই রয়েছে বাড়িতে? শাড়ির যেখানে সিঁদুর লেগেছে সেখানে শেভিং ক্রিম লাগিয়ে রাখার কিছুক্ষণ পর একটি ব্রাশ দিয়ে ঘষে দিলে দাগ উঠে যাবে। সাধারণ বরফেও উঠে যায় সিঁদুরের দাগ। একটি পরিষ্কার কাপড়ে মুড়ে এক টুকরো বরফ নিয়ে দাগের উপরে ঘষলে কিছুক্ষণ পর আপনা থেকেই সিঁদুরের দাগ উঠে যায়।

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই