whatsapp channel

Lifestyle: বর্ষার জমা জলে হতে পারে পায়ের ক্ষতি, জেনে নিন পায়ের যত্ন নেওয়ার সহজ পাঁচটি টিপস

বর্ষার জমা জলে যদি রাস্তায় বেরোতে হয়, তাহলে পায়ের দিকে অনেকেই খেয়াল রাখেন না। ছাতা ব্যবহার করে মাথা শরীর ঢাকার চেষ্টা করেন, কিন্তু আমাদের পা ভীষণ গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। পায়ে…

Avatar

বর্ষার জমা জলে যদি রাস্তায় বেরোতে হয়, তাহলে পায়ের দিকে অনেকেই খেয়াল রাখেন না। ছাতা ব্যবহার করে মাথা শরীর ঢাকার চেষ্টা করেন, কিন্তু আমাদের পা ভীষণ গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। পায়ে যদি বর্ষার জমা জল কোনোভাবে লাগে তাহলে কিন্তু ফাংগাল ইনফেকশন হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। জেনে নিন বর্ষাকালে পায়ের যত্ন নেওয়ার সহজ পাঁচটি টিপস।

১) বর্ষার জল যদি কোনো কারণে যদি বা লাগে তাহলে বাড়িতে এসে গরম জলের মধ্যে সামান্য নুন দিয়ে পা ডুবিয়ে পা ভালো করে পরিষ্কার করে নিন, এতে আপনার পায়ের মধ্যে জমে থাকা বর্ষার নোংরা জল এবং তার মধ্যে থাকা বাজে ব্যাকটেরিয়া খুব সহজেই থেকে বেরিয়ে যাবে।

২) সবার আগে খেয়াল রাখতে হবে, এমন পা ঢাকা জুতো পরতে হবে, যাতে সহজে বর্ষার জল পায় না লাগে।

৩) পা পরিষ্কার করার সময় আঙ্গুলের ফাঁক বাদ দিলে চলবে না, আঙ্গুলের ফাঁকে ফাঁকে খুব ভালো করে ভালো করে কোন সাবান দিয়ে পরিষ্কার করতে হবে।

৪) পা ভালো করে পরিষ্কার করার জন্য নখের চারপাশ ভালো করে পরিষ্কার করতে হবে, নখের মধ্যে অনেক সময় ময়লা জমতে থাকে।

৫) বর্ষাকালে অনেক সময় পায়ে দুর্গন্ধ তৈরি হয়। তাই দুর্গন্ধ থেকে যদি রক্ষা পেতে চান, তাহলে রাতে ঘুমোনোর আগে পা ভালো করে গরম জলের মধ্যে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। তারপরে পা দুটি ভালো করে তোয়ালে দিয়ে মুছে নিয়ে রাতে শুতে যাওয়ার সময়, পায়ের তলায় ভালো করে নারকেল তেল ভালো করে ঘষে নিয়ে নাগিয়ে সারা রাত রেখে দেন পরদিন পা ভালো করে পরিষ্কার করে নিয়ে এমন কয়েকবার করে দেখুন, দেখবেন পা থেকে কোনোরকম দুর্গন্ধ বেরোচ্ছে না।

whatsapp logo