whatsapp channel

শীঘ্রই বাজবে বিয়ের সানাই, হবু স্বামীর সঙ্গে আইবুড়ো ভাত খেলেন গায়িকা ইমন

বাঙালিদের মধ্যে আইবুড়ো ভাত ছাড়া যেন বিয়ে অসম্পূর্ণ। হিন্দুদের মধ্যে গায়ে হলুদ, জল ভরা, পুকুর নিমন্ত্রণ, সিঁদুর দান, গাঁটছড়া বাঁধা এসব যেমন আছে তেমনই আইবুড়ো ভাত খাওয়ার একটা কনসেপ্ট আছে।…

Avatar

HoopHaap Digital Media

বাঙালিদের মধ্যে আইবুড়ো ভাত ছাড়া যেন বিয়ে অসম্পূর্ণ। হিন্দুদের মধ্যে গায়ে হলুদ, জল ভরা, পুকুর নিমন্ত্রণ, সিঁদুর দান, গাঁটছড়া বাঁধা এসব যেমন আছে তেমনই আইবুড়ো ভাত খাওয়ার একটা কনসেপ্ট আছে। বিয়ের আগে মেয়ে আর হবু জামাইকে পছন্দের রান্না রেঁধে খাওয়ানোর প্রচলন অনেক আগে হেকেই। আগেকার দিনে আইবুড়ো ভাত অনুষ্ঠান গুলিতে মাংস পরিবেশন করা হত না। ডাল, পাঁচ রকম ভাজা, মাছ, ভাত, চাটনি, দই, মিষ্টি এসবই দেওয়া হত। এখন সময় পাল্টেছে। অনেকে রেস্তরাঁতেই আইবুড়ো ভাতের অনুষ্ঠান সেরে নেন। কিন্তু গায়িকা ইমন চক্রবর্তীর আইবুড়ো ভাত কিন্তু একদম নিয়ম মেনেই হয়।

হবু বর নীলাঞ্জন ঘোষকে পাশে বসিয়ে জমিয়ে উপভোগ করলেন আইবুড়ো ভাতের অনুষ্ঠান। নাহ বিয়ের ডেট পাকাপাকি ভাবে বলেননি, তবে বোঝা যাচ্ছে যে সময় এগিয়ে আসছে। এদিন ইমনের পরনে ছিল হালকা গোলাপি শাড়ি, মাথায় বড় লাল টিপ এবং মানানসই হালকা গয়না। অন্যদিকে নীলাঞ্জনের পরনে ছিল নীল পাঞ্জাবি। আর কাঁসার থালায় সাজানো ছিল ভাত, পাঁচ রকম ভাজা, মাছের মাথা দিয়ে ডাল, দুরকম মাছের রেসিপি। একটি মনে হয় ইলিশ।

খাওয়া-দাওয়ার আগেই হয় আশীর্বাদের পালা। পরিবারের গুরুজনেরা ধানদূর্বা দিয়ে আশীর্বাদ করেন দম্পতিকে। এদিন আইবুড়ো ভাত খাওয়ার বেশ কয়েকটি ছবি পোস্ট করলেন ইমন। ক্যাপশনে লিখলেন, ‘নতুন শুরুর দিকে। পরিবারের সঙ্গে শুরু হল আইবুড়ো ভাতের অনুষ্ঠান।’ পাশাপাশি নিজেদের জয় একটি নামও ঠিক করে ফেলেছেন ইমন। নীলাঞ্জন এর নীল আর ইমন এর মন দিয়ে বেঁধেছেন ‘নীলামন’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media