whatsapp channel

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বানিয়ে ফেলুন কালোজিরা ভর্তা, রইলো রেসিপি

বর্তমান পরিস্থিতিতে সকলের সুস্থ থাকাটা ভীষণ দরকার। আর প্রত্যেকেরই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। যাতে করে করো না শরীরের মধ্যে আক্রমণ করলেও যাতে বেশি কাবু না করতে পারে সেই…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বর্তমান পরিস্থিতিতে সকলের সুস্থ থাকাটা ভীষণ দরকার। আর প্রত্যেকেরই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। যাতে করে করো না শরীরের মধ্যে আক্রমণ করলেও যাতে বেশি কাবু না করতে পারে সেই প্রচেষ্টা প্রত্যেকে করতে হবে তাই আপনার খাবারের তালিকায় এমন এমন কিছু খাবার আপনাকে প্রতিদিন খেতে হবে যাতে আপনার শরীর অনেক বেশি রোগের সাথে লড়াই করার মতো ক্ষমতা তৈরি করতে পারে। তবে এর জন্য আপনাকে খুব নামিদামি কিছু খেতে হবে না। রান্নাঘরে থাকা খুব কম দামের একটি মশলায় আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। শুধু তাই নয়, এই মশলার মধ্যে থাকা এমন কিছু উপাদান যা আপনার শরীরের অনেক সমস্যা সমাধান করতে পারে এই মশলাটির নাম হল কালোজিরে আজকে আমাদের রেসিপি কালোজিরে কে নিয়েই।

Advertisements

প্রতিদিন যদি নিয়ম করে কালোজিরে খাওয়া যায়, তাহলে মস্তিষ্কে রক্ত চলাচল হয় এবং যার ফলে চুল অনেক বেশি সুন্দর থাকে, লিভারে যাদের সমস্যা আছে তারা যদি প্রতিদিন কালোজিরা খেতে পারেন তাহলে লিভার অনেক বেশি ভালো থাকবে। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে কালোজিরে। আপনি যদি সর্দি-কাশিতে ভোগেন তাহলে প্রতিদিন আপনি যে পানীয় পান করেন তার সঙ্গে এক চামচ কালো জিরে ফুটিয়ে খেতে পারেন অথবা এক চামচ কালোজিরের সঙ্গে এক চামচ মধু, এক চামচ তুলসী পাতার রস মিশিয়ে পান করতে পারেন। চলুন দেখেনি আজকের রেসিপি কালোজিরার ভর্তা।

Advertisements

উপকরণ-»
কালোজিরা এককাপ
রসুন কোয়া দশটি
পেঁয়াজ দুটি
সরষের তেল ১ কাপ
কাঁচালঙ্কা স্বাদমতো
শুকনো লঙ্কা স্বাদমতো
নুন স্বাদমতো

Advertisements

প্রণালী-»
প্রথমে কালোজিরে পরিষ্কার জল দিয়ে ধুয়ে শুকিয়ে নিয়ে শুকনো খোলায় ভেজে গুঁড়া করে নিতে হবে। এরপর ফ্রাইং প্যানে শুকনো লংকা গরম করে তাতে পেঁয়াজ বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে কষাতে হবে নুন দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে এরপর গুঁড়ো করা কালোজিরে দিয়ে দিতে হবে। ভাল করে মাখা মাখা হয়ে গেলে চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘কালোজিরা ভর্তা’।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media