whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘কাতলা মাছের ভুনা’ বানানোর রেসিপি

রবিবার মানেই যে হেঁসেলে সব সময় মুরগির মাংস অথবা মাটন হবে , তার কিন্তু কোনো মানে নেই আপনি কিন্তু অতি সুস্বাদু বানিয়ে ফেলতে পারেন কাতলা মাছের ভুনা। কাতলা মাছের ভুনা…

Avatar

রবিবার মানেই যে হেঁসেলে সব সময় মুরগির মাংস অথবা মাটন হবে , তার কিন্তু কোনো মানে নেই আপনি কিন্তু অতি সুস্বাদু বানিয়ে ফেলতে পারেন কাতলা মাছের ভুনা। কাতলা মাছের ভুনা একবার বাড়িতে করেই দেখুন কত সুন্দর খেতে হয় তাই আর দেরি না করে চটজলদি বানিয়ে ফেলুন অসাধারণ এই মাছের রেসিপি।

উপকরণ –
কাতলা মাছের টুকরো পনেরোটি
পেঁয়াজ বাটা ৪ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
আদা বাটা ২ টেবিল চামচ
রসুন বাটা ৪ টেবিল-চামচ
সরষের তেল ১ কাপ
নুন, মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
জিরে বাটা ২ টেবিল চামচ
আমচুর পাউডার ১ টেবিল চামচ
ধনেপাতা কুচি এক মুঠো
লঙ্কাবাটা স্বাদমতো
তেজপাতা
গোটা জিরে
শুকনো লঙ্কা
এলাচ
লবঙ্গ
দারচিনি
কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো

প্রণালীঃ একটি পাত্রের মধ্যে সরষের তেল গরম করে মাছগুলি হালকা ভেজে তুলে রাখতে হবে। তারপর করাইতে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা , লবঙ্গ, এলাচ, দারচিনি দিয়ে এর মধ্যে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা , টমেটো বাটা, রসুন বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা, জিরে বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে মাছের টুকরোগুলো এর মধ্যে দিয়ে দিতে হবে। জল যদি না দেওয়া যায় , সেদিকে লক্ষ্য রাখতে হবে। বেশ খানিকক্ষণ কষানোর পরে যখন পাশ দিয়ে তেল ছেড়ে যাবে , তখন বুঝতে পারবেন আপনার রান্নাটি প্রায় হয়ে এসেছে আবারো ভালো করে নাড়িয়ে চাড়িয়ে উপরে সামান্য গরম মশলার গুঁড়া এবং ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘কাতলা মাছের ভুনা’ রেসিপি।

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘কাতলা মাছের ভুনা’ বানানোর রেসিপি

whatsapp logo