whatsapp channel

রেস্টুরেন্টের মতো ইডলি বানানোর রেসিপি রইল শিখে নিন

দক্ষিণ ভারতীয় রেসিপি গুলির মধ্যে এগুলি হল অসাধারণ একটি রান্না। তবে বাইরে থেকে বা কোন রেস্টুরেন্টে না খেয়ে বাড়িতে সহজেই বানিয়ে ফেলতে পারেন 'ইডলি'। উপকরণ: ৪ কাপ সিদ্ধ চাল ২…

Avatar

HoopHaap Digital Media

দক্ষিণ ভারতীয় রেসিপি গুলির মধ্যে এগুলি হল অসাধারণ একটি রান্না। তবে বাইরে থেকে বা কোন রেস্টুরেন্টে না খেয়ে বাড়িতে সহজেই বানিয়ে ফেলতে পারেন ‘ইডলি’।

উপকরণ:
৪ কাপ সিদ্ধ চাল
২ কাপ বিউলির ডাল
১ চা চামচ মেথি
২ টেবিল চামচ চিঁড়ে
সামান্য সাদা তেল

প্রণালী: সমস্ত উপকরণ গুলি ভালো করে ধুয়ে নিয়ে খানিক্ষন ভিজিয়ে রাখতে হবে। প্রায় ১০ ঘণ্টার মতো জলে ভিজতে দিতে হবে। মিক্সিতে ভালো করে চাল এবং চিঁড়ে পেস্ট করে নিতে হবে। তারপর এরমধ্যে ডাল এবং মেথি ভালো করে পেস্ট করতে হবে। তারপর একটি পাত্রের মধ্যে এই মিশ্রণটি রেখে দিতে হবে। উপরে ঢাকা দিয়ে রাখতে হবে যাতে কোনভাবেই না বাষ্প ভেতরে ঢোকে। এরপর ইডলি মেকার এ সামান্য সাদা তেল ব্রাশ করে একটি প্রেসার কুকার এর মধ্যে জল ফুটতে দিতে হবে। ইডলি মেকার এর মধ্যে মিশ্রণটি ঢেলে দিয়ে প্রেসার কুকারের সেফটি ভালব এবং গার্ডার খুলে দিয়ে প্রেসার কুকারে ঢাকা বন্ধ করে তৈরি করে ফেলুন ইডলি। মোটামুটি পনেরো কুড়ি মিনিট পর ইডলি মেকার বার করে সামান্য ঠান্ডা হওয়ার পর ইডলি মেকার ডিমোল্ড করে পরিবেশন করুন ‘ইডলি’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media