whatsapp channel

Halwai Sabji Curry Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘হালোয়াই সবজি কারি’ রেসিপি

খুব সাধারন সবজিকেও যদি অসাধারণ করে তুলতে চান তাহলে বাড়িতে এই রেসিপিটি ট্রাই করতে পারেন। বাড়িতে অতিথি আসুক কিংবা নিজের মুখের স্বাদ বদলাতে অবশ্যই বানিয়ে ফেলুন এই সবজির অসাধারণ রেসিপি।…

Avatar

HoopHaap Digital Media

খুব সাধারন সবজিকেও যদি অসাধারণ করে তুলতে চান তাহলে বাড়িতে এই রেসিপিটি ট্রাই করতে পারেন। বাড়িতে অতিথি আসুক কিংবা নিজের মুখের স্বাদ বদলাতে অবশ্যই বানিয়ে ফেলুন এই সবজির অসাধারণ রেসিপি। তৈরি করতে খুব বেশি সময় লাগবে না, বিশেষ করে যখন বাজারে নানান রকমের শাক, সবজি পাওয়া যায়, তখন সেখান থেকে আপনার পছন্দের মত সবজি তুলে এনে চটজলদি বানিয়ে ফেলতে পারেন, এই রেসিপিটি যারা মোটামুটি নিরামিষ আহার করেন তাদের জন্য রুটি, লুচি, পরোটা সঙ্গে অনায়াসে চলতে পারে এই রান্নাটি। চটজলদি বাড়িতে বানিয়ে ফেলুন হালোয়াই সবজি কারি (Halwai vegetable curry).

উপকরণ –
মশলার জন্য লাগবে
গোটা ধনে ১ টেবিল চামচ
গোলমরিচ চারটি
গোটা জিরে ১ টেবিল চামচ
জায়ফল একটি
জয়ত্রী সামান্য
শুকনো আদা ১ টেবিল চামচ
আমচুর পাউডার ২ টেবিল চামচ
তেজপাতা, শুকনো লঙ্কা
দারচিনি দুটি বড় স্টিক
এলাচ ৪ টি
লবঙ্গ ২ টি
২ টেবিল চামচ শুকনো বোঁদে
হলুদ গুঁড়ো ১ চা চামচ
কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
কাসুরি মেথি ১ চা চামচ

প্রয়োজন মতন এক বাটি সবজি (পছন্দ অনুযায়ী)
সাদা তেল ৪ টেবিল চামচ
গোটা টমেটো দুটি
জল ঝরানো টক দই ১ বাটি
নুন, চিনি স্বাদমতো
দুটি বড় আকারের পেঁয়াজ কুচি করা
রসুন বাটা ১ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
ধনেপাতা কুচি স্বাদমতো

প্রণালী – প্রথমে কড়ায় তেল গরম করে নিতে হবে। এরপর শুকনো খোলায় সমস্ত মশলাকে ড্রাই রোস্ট করে নিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে মিক্সির মধ্যে দিয়ে গুঁড়ো করে নিতে হবে। এরপর সমস্ত সবজিকে ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। তারপর ভালো করে জলের মধ্যে নুন দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এরপর ফ্রাইং প্যানে তেল গরম করে তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরে ফোড়ন দিতে হবে। এর মধ্যে কুচি করা পেঁয়াজ, রসুন এবং টমেটো বাটা দিয়ে দিতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে টক দই দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি দিতে হবে। এরপরে সবজি দিয়ে দিতে হবে। তারপর মিক্সিতে তৈরি করে রাখা মশলা গুঁড়ো দিতে হবে। ভালো করে মাখো মাখো হয়ে গেলে সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে ধনেপাতা কুচি এবং কসৌরি মেথি হাতে ভালো করে গুঁড়ো করে নিয়ে ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন হালওয়াই সবজি কারি।

Halwai Sabji Curry Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘হালোয়াই সবজি কারি’ রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media