ঠাকুমার হাতের ট্রাডিশনাল পুর ভরা চাল কুমড়ো ভাজা নিরামিষ রেসিপি

যত দিন যাচ্ছে আমাদের জীবন থেকে পুরনো দিনের রান্না হারিয়ে যাচ্ছে। মা- ঠাকুমার আমলের রান্না যা একসময় আমরা আঙ্গুল চেটে খেতাম, এখন সেগুলো গল্প কথার মতো শোনায়। এমনই একটি অনেক…

HoopHaap Digital Media

যত দিন যাচ্ছে আমাদের জীবন থেকে পুরনো দিনের রান্না হারিয়ে যাচ্ছে। মা- ঠাকুমার আমলের রান্না যা একসময় আমরা আঙ্গুল চেটে খেতাম, এখন সেগুলো গল্প কথার মতো শোনায়। এমনই একটি অনেক দিনের পুরনো রান্নার রেসিপি হল ‘পুর ভরা চাল কুমড়ো’। অতি সুস্বাদু এই রান্নার রেসিপি জেনে নিন।

উপকরণ:
একটা চাল কুমড়ো
সরষের তেল ১ কাপ
সরষে বাটা ২ টেবিল চামচ
পোস্ত বাটা ১ টেবিল চামচ
কাজু বাটা ১ টেবিল চামচ
লঙ্কা বাটা ১ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
নুন মিষ্টি স্বাদ মত
বেসন ২ টেবিল চামচ
চালের গুঁড়ো ২ টেবিল চামচ

প্রণালী: প্রথমে চালকুমড়ো গুলিকে গোল গোল করে কেটে মাঝখান থেকে অর্ধেকটা কেটে নিতে হবে। মাঝখান থেকে অর্ধেকটা কাটার সময় তার মাঝখান বরাবর অর্ধেকটা কেটে হাফ পকেটের মতন করে নিতে হবে। এরপর কড়াইয়ে জলের মধ্যে সামান্য নুন দিয়ে এগুলি সামান্য সেদ্ধ করে নিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে কাজুবাদাম, পোস্ত বাটা, সরষে বাটা, নুন, মিষ্টি, লংকা বাটা এবং সমস্ত গুঁড়ো মশলাকে ভালো করে মাখিয়ে নিতে হবে। ভালো করে মাখানো হয়ে গেলে গোল করে কাটা চালকুমড়োর অর্ধেকটা পকেটের মধ্যে ঢুকিয়ে দিতে হবে। এরপর একটি পাত্রে বেসন এবং চালের একটি ব্যাটার বানাতে হবে। চালকুমড়ো এই ব্যাটারের মধ্যে ডুবিয়ে ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে তাতে ভেজে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে ‘পুর ভরা চাল কুমড়ো’।

Leave a Comment