whatsapp channel

Recipe: অতি সুস্বাদু কুমড়োর পুর ভরা ক্যাপসিকাম পোলাও নিরামিষ রেসিপি

বাড়িতে হঠাৎ করে অতিথি এসে গেলে, যদি ফ্রিজ খুলে দেখেন তেমন কিছু মাছ মাংস নেই, তবে এই রান্নাটি অবশ্যই করতে পারেন। কয়েকটা সবজি দিয়ে এই অসাধারণ হয় এই রান্নাটা বাড়ির…

Avatar

HoopHaap Digital Media

বাড়িতে হঠাৎ করে অতিথি এসে গেলে, যদি ফ্রিজ খুলে দেখেন তেমন কিছু মাছ মাংস নেই, তবে এই রান্নাটি অবশ্যই করতে পারেন। কয়েকটা সবজি দিয়ে এই অসাধারণ হয় এই রান্নাটা বাড়ির অতিথিকে চমকে দিতে আপনি মাছ-মাংসের বদলে অবশ্যই এই রান্নাটি করুন। রান্না খেলে,তারা যা বাহবা জানাবে তা আপনি কোনদিন ভুলতে পারবেন না। কিংবা বাচ্চাদের টিফিনে অথবা যে সমস্ত বাচ্চারা সবজি খেতে পছন্দ করেনা। তাদের অবশ্যই এই রান্নাটি একবার করে দিন এই রান্নাটা করতে আপনার একদম বেশি সময় লাগবেনা(quick recipe) আর এর সঙ্গে কোন রকম সাহায্য প্রয়োজন হবেনা।

উপকরণ –
গোটা সবুজ ক্যাপসিকাম ৫ টি
কুমড়ো ২৫০ গ্রাম
ভালো চাল ৫০০ গ্রাম
এলাচ, দারচিনি, লবঙ্গ, তেজপাতা
ঘি ৩ টেবিল চামচ
নুন, চিনি স্বাদমতো
হলুদ ১ টেবিল চামচ
আলু তিনটি বড় আকারের
সাদা তেল ১ কাপ
ভাজা মশলা গুঁড়ো এক চা চামচ
গুঁড়ো মশলা গুঁড়ো ১ চা চামচ

প্রণালী – ক্যাপসিকাম গুলো ওপর থেকে কেটে নিয়ে ভেতরটা চামচ দিয়ে ফাঁকা করে নিতে হবে। ক্যাপসিকাম এর উপরের অংশটি অর্থাৎ ফেলে দেবেন না, রেখে দেবেন। চাল অন্তত দু ঘন্টার জন্য ভিজিয়ে রাখতে হবে। এরপর কড়াইতে সাদা তেল দিয়ে এলাচ, দারচিনি, লবঙ্গ, তেজপাতা দিয়ে চাল দিয়ে দিতে হবে। উষ্ণ গরম জল দিয়ে হলুদ দিয়ে দিতে হবে। এরপর ক্যাপসিকাম এর ভেতরের জন্য আপনাকে পুর বানাতে হবে। তার জন্য প্রথমে কুমড়ো এবং আলু ভালো করে সেদ্ধ করে নিন এরপর হাত দিয়ে ভাজা মশলা দিয়ে ভালো করে হাতে করে মেখে নিতে হবে। এরপর ক্যাপসিকাম এর মধ্যে ওই পুর দিয়ে উপরের অংশটা চাপা দিয়ে রাখতে হবে। টুথপিক দিয়ে ক্যাপসিকামটাকে ভালো করে আটকে দিতে হবে। এরপর কড়াইয়ের ঢাকা খুলে ভালো করে ভাত হয়েছে কিনা দেখে নিতে হবে। প্রয়োজনে আরো সামান্য জল দিয়ে ক্যাপসিকামগুলি ওই ভাতের মধ্যে বসিয়ে দিতে হবে। খেয়াল রাখতে হবে যাতে ক্যাপসিকাম গুলি পড়ে না যায়। আবারো চাপা দিয়ে বেশ খানিকক্ষণ এর জন্য ঢিমে আঁচে রান্না করতে হবে। এরপর ঢাকা খুলে হালকা হাতে ভালো করে নাড়িয়ে চাড়িয়ে ওপরে ঘি গরম মশলার গুঁড়ো দিয়ে গরম গরম পরিবেশন করুন’নিরামিষ কুমড়োর পুর ভরা ক্যাপসিকাম পোলাও’।খাবার সময় অবশ্যই ক্যাপসিকাম কেটে পরিবেশন করবেন ভেতর থেকে কোমর পুর ভরা ক্যাপসিকাম দিয়ে পোলাও খেতে মন্দ লাগবে না।

Recipe: অতি সুস্বাদু কুমড়োর পুর ভরা ক্যাপসিকাম পোলাও নিরামিষ রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media