whatsapp channel

মুখের স্বাদ বাড়াতে রইল তিনটি সেরা ভর্তা রেসিপি

মুখের রুচি বাড়াতে খুব সহজে সবজির খোসা দিয়ে বানিয়ে ফেলতে পারেন নানান রকমের খাবার। তবে আজকের রেসিপি হবে শুধুই সবজির খোসা দিয়ে ভর্তা। ১) কড়াইশুঁটির খোসা ভর্তা-» উপকরণ: কড়াইশুঁটির খোসা…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

মুখের রুচি বাড়াতে খুব সহজে সবজির খোসা দিয়ে বানিয়ে ফেলতে পারেন নানান রকমের খাবার। তবে আজকের রেসিপি হবে শুধুই সবজির খোসা দিয়ে ভর্তা।

Advertisements

১) কড়াইশুঁটির খোসা ভর্তা-»
উপকরণ:
কড়াইশুঁটির খোসা দুকাপ
রসুন ৪ কোয়া
লংকা ৬ টি
ধনেপাতা দু আঁটি
পেঁয়াজ কুচি এক কাপ
সরষের তেল এক কাপ

Advertisements

প্রণালী: কাঁচালঙ্কা ধনেপাতা কড়াইশুঁটির খোসা ভালো করে বেটে নিতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে কালো জিরে, কাঁচা লঙ্কা, নুন সামান্য চিনি দিয়ে বেটে রাখা সমস্ত মিশ্রণটি ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে। ভাজা হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন ‘কড়াইশুঁটির খোসা বাটা’।

Advertisements

২) লাউয়ের খোসা ভর্তা-»
উপকরণ:
লাউয়ের খোসা এক কাপ
চিংড়ি মাছ কুচি এক কাপ
শুকনো লঙ্কা পাঁচটি
পেঁয়াজ কুচি এক টেবিল চামচ
রসুন কুচি এক চা চামচ
সরষের তেল এক কাপ
কালোজিরে এক টেবিল চামচ
কাঁচালঙ্কা তিনটি
নুন মিষ্টি স্বাদ মত
ধনেপাতা কুচি এক কাপ

Advertisements

প্রণালী: গরম জলে লাউয়ের খোসা ভালো করে সেদ্ধ করে নিতে হবে। এরপর মিক্সিতে চটকে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে কালো জিরে, কাঁচা লঙ্কা ফোঁড়ন দিয়ে পেঁয়াজ এবং রসুন দিয়ে ভাল করে ভেজে নিয়ে খোসা বাটা দিয়ে ভাল করে ভেজে নিতে হবে। এরপর চিংড়ি মাছ গুলি দিয়ে দিতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে নুন মিষ্টি দিয়ে দিতে হবে স্বাদমতো। নামানোর আগে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘লাউয়ের খোসা ভর্তা’।

৩) কাঁচকলার খোসা ভর্তা-»
উপকরণ:
কাঁচ কলার খোসা এক কাপ
শুকনো লঙ্কা ৪ টি
কাঁচা লঙ্কা ৫ টি
রসুন কুচি এক টেবিল চামচ
পেঁয়াজ কুচি এক টেবিল চামচ
ধনেপাতা কুচি এক কাপ
সরষের তেল তিন টেবিল চামচ

প্রণালী: কাঁচকলার খোসা প্রথমে সামান্য নুন হলুদ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এরপর মিক্সিতে ভালো করে পেস্ট করে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুন কুচি দিয়ে শুকনো লঙ্কা দিয়ে বেটে রাখা খোসা দিয়ে দিতে হবে। মিষ্টি দিতে হবে স্বাদমতো। বেশ খানিকক্ষণ নাড়িয়ে চাড়িয়ে ওপরে ধনেপাতা কুচি এবং কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘কাঁচকলার খোসা ভর্তা’।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media