whatsapp channel

Recipe : বিজয় দশমীতে বাড়িতেই বানিয়ে ফেলুন মুচমুচে নিমকি, অতিথি আপ্যায়ন জমে যাবে

বিজয় দশমীতে যতই মিষ্টিমুখ হোক না কেন নিমকি ভাজা বাড়িতে হবেনা, এমনটা তো হতেই পারে না। তবে বর্তমানে যেহেতু মেয়েরাও চাকরি করতে বেরোয়, তাই বাড়িতে আর কেউ ঝামেলা করতে চায়…

Shreya Chatterjee

Shreya Chatterjee

বিজয় দশমীতে যতই মিষ্টিমুখ হোক না কেন নিমকি ভাজা বাড়িতে হবেনা, এমনটা তো হতেই পারে না। তবে বর্তমানে যেহেতু মেয়েরাও চাকরি করতে বেরোয়, তাই বাড়িতে আর কেউ ঝামেলা করতে চায় না। কিন্তু বাড়িতেই একটুখানি সময় দেন তাহলে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন, অসাধারণ নিমকি ভাজা। বাড়িতে বানানো ভীষণ সহজ একবার নিজের বানিয়ে দেখুন, বাড়িতে আসা অতিথিদের একেবারে তাক লাগিয়ে দেবেন।

অসাধারণ বাড়িতে বানানো নিমকি তৈরি করার জন্য উপকরণ হিসাবে লাগবে দুই কাপ ময়দা, ২ চা চামচ তেল, এক চা চামচ নুন, হাফ চামচ চিনি, এক চা চামচ কালো জিরে, পরিমাণ মতো জল এবং ভাজার জন্য একেবারে পরিমাণ মতো তেল।

প্রথমে একটি বড় পাত্র নিতে হবে। সেখানে জল বাদে উপরে বলা সমস্ত উপকরণকে খুব ভালো করে মেখে নিতে হবে। তারপরে আস্তে আস্তে জল দিয়ে ময়দাকে ভালো করে ময়ান দিতে হবে। পরিমাণ মতন সাদা তেল দিতে হবে এতে নরম থাকবে। যতক্ষণ না ময়দার তাল বেশ মসৃণ হচ্ছে, ততক্ষণ ধরে কিন্তু হাত দিয়ে খুব ভালো করে মেখে নিতে হবে।

ময়দার তালটাকে একটা ভেজা সুতির কাপড়ে খুব ভালো করে জড়িয়ে রেখে দিতে হবে, এতে কিন্তু ময়দা খুব সুন্দর নরম থাকবে, এরপরে আস্তে আস্তে একটি চাকি বেলুনের সাহায্যে লম্বা গোল করে বেলে নিতে হবে। এরপর একটি ছুরির সাহায্যে বরফি বরফি করে কেটে নিতে হবে। কড়াইতে তেল গরম করে নিন, তারপরে খুব আস্তে আস্তে ছেড়ে দিলেই একেবারেই তৈরি হয়ে যাবে মুচমুচে নিমকি। তবে অতিরিক্ত তেল ঝরানোর জন্য একটা টিস্যু পেপার বা কাগজ রেখে দিতে পারেন।

Recipe : বিজয় দশমীতে বাড়িতেই বানিয়ে ফেলুন মুচমুচে নিমকি, অতিথি আপ্যায়ন জমে যাবে

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক