Hoop Food

Breakfast Recipe: সকালের জলখাবারে এইভাবে বানিয়ে ফেলুন ঝাল সুজি, শিখে নিন রেসিপি

বাড়িতে ছোট ছোট ছেলে পুলেরা যদি থাকে বা স্কুলে যদি টিফিন দিতে হয় কিংবা বাড়িতে যদি অনেক লোকজন একসঙ্গে চলে আসে তাহলে সব সময় লুচি আলুর দম না খেয়ে একটু অন্য স্বাদের জলখাবার বানালে ক্ষতি কি। অন্য স্বাদের জলখাবার বানানোর জন্য আপনার প্রয়োজন হবে শীতকালীন বেশ কিছু কালারফুল সব্জি এই সবজি গুলো যেগুলো বাচ্চারা সহজে খেতে চায় না, আপনি কিন্তু এই ব্রেকফাস্টে করার মাধ্যমে সহজেই তাদেরকে সবজি খাওয়াতে পারেন। তবে আর কি দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন অসাধারণ একটি ব্রেকফাস্ট রেসিপি (breakfast recipe)

রেসিপিটি যদি একবার খান, তাহলে বারবার খেতে ইচ্ছা করবে এছাড়া বাড়ির অতিথিরাও আপনার রান্নার রীতিমতন গুনগান গাইবে, কিন্তু বিষয়টি একেবারেই খুব একটা শক্ত ব্যাপার নয়। আজকে আমাদের অসাধারণ রেসিপিটি হল ঝাল সুজি। অনেকেই ছোটবেলা টিফিনে নিয়ে যেতেন কিন্তু বর্তমানে ম্যাগি, চাউমিন এর সঙ্গে দৌড়ে এই ঝাল সুজি হয়তো অনেকটা পিছিয়ে গেছে। ছোটবেলার নস্টালজিয়াকে যদি ফিরিয়ে আনতে চান তাহলে আপনিও আপনার বাচ্চার জন্য কিংবা বাড়ির মানুষগুলোর জন্য চটজলদি তৈরি করে ফেলতে পারেন ঝাল সুজি (jhal suji).

উপকরণ
একটা গাজর টুকরো করে কাটা
ফুলকপি টুকরো করে কাটা
ক্যাপসিকাম টুকরো করে কাটা
বিন্স টুকরো করে কাটা
এক কাপ কড়াইশুঁটি
এক কাপ ধনেপাতা
নুন, মিষ্টি স্বাদ মতন
এক কাপ সুজি
আলু টুকরো করে কাটা দুটি
টমেটো টুকরো করে কাটা
লঙ্কা টুকরো করে কাটার স্বাদমত
আদা কুচি এক টেবিল চামচ
সরষে এক টেবিল চামচ
সাদা তেল পরিমান মত
কারিপাতা চার থেকে পাঁচটি
চিনা বাদাম ভাজা একমুঠো
কাজুবাদাম, কিশমিশ পরিমাণ মতো

প্রণালী – শীতকালীন সমস্ত সবজিগুলোকে জলে ভালো করে ধুয়ে নোংরা পরিষ্কার করে নিতে হবে। এরপর সামান্য নুন, হলুদ দিয়ে সবজিগুলো একটু সেদ্ধ করে নিতে হবে।

এরপর শুকনো খোলায় আঁচ কমিয়ে সুজিকে সামান্য হালকা ব্রাউন করে ভেজে তুলে রাখতে হবে। কড়াইতে সাদা তেল গরম করে তাতে কাজু কিশমিশ ভেজে তুলে রাখুন। দুটো এলাচ, দুটো লবঙ্গ, একটা তেজপাতা, দুটো শুকনো লঙ্কা এবং সরষে আর কারিপাতা দিতে হবে।

এরপর এরমধ্যে শীতকালীন সবজিগুলো যেগুলো সিদ্ধ করে রাখা আছে, সেগুলো দিয়ে নুন, মিষ্টি স্বাদমত দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে।

এরপরে হালকা করে লাল লাল করে ভেজে রাখার সুজি দিয়ে প্রয়োজন নতুন উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। সবজি, সুজি বেশ খানিকটা সেদ্ধ হলে ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি, চাট মাসালা, কাজু কিশমিস ভেজে রাখা চিনা বাদাম ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ঝাল সুজি।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক