Hoop Life

Lifestyle: সহজে পরিষ্কার করুন ওয়াশিং মেশিন, পদ্ধতি জেনে নিলেই কেল্লাফতে

সহজেই পরিষ্কার করতে পারেন ওয়াশিং মেশিন। তবে টপ লোডিং ওয়াশিং মেশিন আর ফ্রন্ট লোডিং ওয়াশিং মেশিন পরিষ্কার করার দুটি আলাদা আলাদা নিয়ম আছে। তাই আমাদের পাতায় চটপট দেখে নিন কিভাবে ওয়াশিং মেশিন পরিষ্কার করা যায়।

ওয়াশিং মেশিন পরিষ্কার করতে গেলে প্রথমেই যা লাগবে তা হল ভিনিগার, বেকিং সোডা, টুথব্রাশ। মেশিনে জল ভরে দিতে হবে তারপর মেশিনে হট ওয়াশের যদি ব্যবস্থা থাকে তাহলে গরম জল ভরে দিন। জলের মধ্যে ১০০ মিলি লিটার ভিনিগার দিয়ে দিতে হবে।

তারপর দু মিনিট ধরে ওয়াশ করে নিতে হবে। ওয়াশ করার সময় ওপরের ঢাকনা খুলে দিতে হবে। এরপরে হয়ে গেলে মেশিনটা ভালো করে পরিষ্কার করে নিন। একইভাবে ভিনেগারের জায়গায় বেকিং সোডা দিতে পারেন। ঢাকা খুলে খুব ভালো করে খোলা হাওয়াতে শুকুতে দিতে হবে।

ওয়াশিং মেশিনের ক্ষেত্রে সর্বোচ্চ সীমা পর্যন্ত জল ভরে দিতে হবে এরপর এর মধ্যে ভিনিগার বা ডিটারজেন্ট ট্রেতে দিয়ে দিন। এরপর ওয়াশ অ্যান্ড স্পিন সাইকেলে মেশিন চালাতে হবে, তারপরে মেশিনের ভিতরে বাসা বাঁধার জীবাণু দেখবেন ধ্বংস হয়ে যাবে। একবার করে নিয়ে আরেকবার এই পদ্ধতিটি করে ফেলুন এর ফলে সমস্ত চাপা গন্ধ জমে থাকা কাপড়ের রোয়া দাগ ইত্যাদি বেরিয়ে যাবে।

তিনবারের বার কোনরকম সাবান বা সোডা নয়, শুধুমাত্র জল দিয়ে পরিষ্কার করে ফেলুন। সাবানে স্পঞ্জ ডুবিয়ে খুব ভালো করে ট্রে পরিষ্কার করে নিতে হবে, দরজার রাবার সিলটি খুলে বের করে দেখে নিন, এতে যদি কোন ময়লা লেগে থাকে, তাহলে তাও ভালো করে পরিষ্কার করে নিন। মেশিনের বাইরের অংশকে খুব ভালো করে পরিষ্কার করে নিতে হবে।

Related Articles