Finance News

Income Tax Return: বেতনভোগীরা আয়কর ছাড়ের জন্য এই কাজটি না করলেই সমস্যায় পড়তে পারেন

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। পরবর্তীকালে এটি আয়কর বিভাগ থেকে ‘লস ক্যারি-ফরওয়ার্ড’ এবং ‘রিফান্ড ক্লেম’ করার অনুমতি দেয়। আয়কর আইনের অধীনে, বিভিন্ন শ্রেণির করদাতাদের জন্য রিটার্নের বিভিন্ন ফর্ম নির্ধারিত হয়। রিটার্ন ফর্মগুলি আইটিআর ফর্ম নামে পরিচিত।

ইতিমধ্যে গত ১ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর তার সঙ্গে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া শুরু হয়েছে। এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ জুলাই। এই নতুন নির্দেশিকা অনুযায়ী যারা করযোগ্য ব্যক্তি রয়েছেন তাদের এই তারিখের মধ্যেই কিন্তু আয়কর রিটার্ন দাখিল করতে হবে। তবে এবার সব ধরণের রিটার্ন ফাইল ভালোভাবে পরীক্ষা করবে অর্থমন্ত্রক।

আর সেই কারণেই এবার বেতনভোগী নাগরিকদের জন্য একটি নোটিস জারি করল আয়কর দফতর। এই নোটিসে আয়কর রিটার্নের বিষয়ে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা ককরে হয়েছে। সঠিকভাবে আয়কর রিটার্ন পাওয়ার নথি জমা না দিলেই এবার থেকে সেইসব নাগরিকদের বিরুদ্ধে কর ফাঁকি দেওয়ার ধারাও আনতে পারে আয়কর দফতর। এই নোটিসে বলা হয়েছে যে একজন করদাতা আয়কর রিটার্ন দাবি করার সময় যেন সমস্ত বিষয়ের সঠিক নথি প্রদান করেন।

এই নোটিসে উল্লেখ করা হয়েছে যে যদি কোনো করদাতা বাড়ি ভাড়ার জন্য ধারা 10(13A)-এর অধীনে কিংবা সহযোগী কাউকে নিয়োগ করার জন্য ধারা 10(14)-এর অধীনে কর ছাড়ের জন্য আবেদন ককরেন তাহলে তাকে ধারা 24(B)-এর অধীনস্থ সঠিক নথি প্রদান করতে হবে। আর এই নির্দেশিকা সমস্ত বেতনভোগী কর্মচারীদের জন্য প্রদান করা হয়েছে।

Related Articles