whatsapp channel

Income Tax: বাড়ানো হবে জরিমানাবিহীন আয়কর জমার সময়সীমা, সিদ্ধান্ত জানিয়ে দিল অর্থমন্ত্রক

চলতি আর্থিক বছর অর্থাৎ অর্থবর্ষ ২০২৩-২৪-এর জন্য আয়কর রিটার্ন ফাইল করার সময়সীমা ছিল মূলত ৩১ শে জুলাই, ২০২৩৷ সেই সময় ইতিমধ্যে পেরিয়েছে। তাই এখন বিলম্বিত আয়কর জমা দেওয়ার সুযোগ রয়েছে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

চলতি আর্থিক বছর অর্থাৎ অর্থবর্ষ ২০২৩-২৪-এর জন্য আয়কর রিটার্ন ফাইল করার সময়সীমা ছিল মূলত ৩১ শে জুলাই, ২০২৩৷ সেই সময় ইতিমধ্যে পেরিয়েছে। তাই এখন বিলম্বিত আয়কর জমা দেওয়ার সুযোগ রয়েছে করদাতাদের জন্য। তবে সেক্ষেত্রে তার রোজগার অনুযায়ী দিতে হবে জরিমানা। তবে এখন আপনি যদি ভাবছেন আয়কর বিভাগ এই সময়সীমা বাড়িয়েছে কি না, তাহলে উত্তর হল না, আয়কর বিভাগ আইটিআর ফাইল করার সময়সীমা বাড়ায়নি। আইটিআর ফাইলিংয়ের সময়সীমা বাড়ানোর জন্য সোশ্যাল মিডিয়ায় করদাতাদের কাছ থেকে বেশ কয়েকটি অনুরোধ থাকা সত্ত্বেও, আয়কর বিভাগ আইটিআর ফাইলিংয়ের সময়সীমা বাড়ায়নি।

Advertisements

করদাতারা কর দাখিলের সময়সীমা বাড়ানোর জন্য কিছু কারণ তুলে ধরেছিলেন মাসখানেক আগেই। প্রথমত, এবছর এই সময়েই সারা দেশে ব্যাপক বন্যা হয়েছে। উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, তেলেঙ্গানা, মহারাষ্ট্র রাজ্যগুলি বন্যা পরিস্থিতির সম্মুখীন হয়েছিল। এই কারণে আগে ২০১৮ সালে CBDT কেরালার বন্যা পরিস্থিতির কারণে সময়সীমা বাড়িয়েছিল। দ্বিতীয়ত, নতুন আয়কর পোর্টাল চালু হওয়ার দু’বছর পরেও, এটি ত্রুটিপূর্ণ। আইটিআর ফাইল করার শেষ দিনে, অনেক করদাতারা টুইটারে অভিযোগ করেছেন যে ওয়েবসাইটটি ধীরগতিতে চলছে। তাই, এই করদাতারা চেয়েছিলেন যে সরকার নির্ধারিত তারিখ বাড়ানো হোক এবং বিলম্বে ফাইল করার জরিমানা মুকুব করা হোক। তবে সেরকম কোনো বিষয়ে আয়কর দফতর কোনো সিদ্ধান্ত নেয়নি এবছর।

Advertisements

এখন আপনি যদি ITR ফাইলিংয়ের সময়সীমা মিস করে থাকেন তবে আপনাকে অবশ্যই চিন্তা করতে হবে না। আপনি এখনও আপনার আইটিআর ফাইল করতে পারেন, যদিও সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা প্রদান করে কাজটি করতে হবে। সময়সীমা শেষ হওয়ার পরে যে আইটিআর ফাইল করা হয় তাকে বিলম্বিত ITR বলা হয়। এই ITR আয়কর আইন, ১৯৬১-র ধারা 139(4) এর অধীনে বিষয়টিকে তুলে ধরা হয়েছে।

Advertisements

এক্ষেত্রে, যে ব্যক্তির কোনো ট্যাক্স বকেয়া নেই তাকে প্রথমে জরিমানার পরিমাণ জমা দিতে হবে। পেনাল্টি জমা হয়ে গেলে একজন ব্যক্তি বিলম্বিত আইটিআর ফাইল করতে পারেন। এক্ষেত্রে ৫ লক্ষ টাকা পর্যন্ত করযোগ্য আয়ের ছোট করদাতাদের জন্য ১ হাজার টাকা জরিমানা প্রযোজ্য হবে।তবে, পেনাল্টি দেওয়া ছাড়াও বিলম্বিত আইটিআর ফাইল করার কিছু অসুবিধাও রয়েছে। বিলম্বিত আয়কর রিটার্ন বাড়ির সম্পত্তির ক্ষেত্রে লোকসান ব্যতীত ক্ষতি বহন করার অনুমতি দেয় না।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা