whatsapp channel

Income Tax Penalty: অতিরিক্ত আয়কর রিটার্ন না দিলেই দ্বিগুন জরিমানা, দেখে নিন কিভাবে হবে সমাধান

৩১ শে জুলাই শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। এনার যারা সঠিক সময়ে আয়কর রিটার্ন ফাইল করেছেন, তারা এখনো রিটার্নের অপেক্ষা করছেন। আয়কর দফটোয়ে, সাম্প্রতিক বছরগুলিতে, দ্রুত আয়কর রিটার্ন দেওয়ার…

Avatar

Debaprasad Mukherjee

৩১ শে জুলাই শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। এনার যারা সঠিক সময়ে আয়কর রিটার্ন ফাইল করেছেন, তারা এখনো রিটার্নের অপেক্ষা করছেন। আয়কর দফটোয়ে, সাম্প্রতিক বছরগুলিতে, দ্রুত আয়কর রিটার্ন দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে। তবে ITR-এর এই দ্রুত প্রক্রিয়াকরণ করতে গিয়েই নানা সমস্যা তৈরি হচ্ছে। এর কারণ হল ITR দ্রুত প্রক্রিয়াকরণের ফলে কর দাখিলকারীদের আসল ITR-এ করা ভুলগুলি সংশোধন করার জন্য কোনও সময় নেই।

এই প্রতিবেদনে আমরা জানবো যে অতিরিক্ত ট্যাক্স ফেরতের সমস্যা কিভাবে সমাধান করা। এখতরে কিছু করদাতা অতিরিক্ত ট্যাক্স ফেরত দাবি করার জন্য এখনও আয়কর বিজ্ঞপ্তি পাননি। এই ধরনের ব্যক্তিদের জন্য, কর বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে তাদের দ্রুত একটি সংশোধিত ITR ফাইল করা উচিত এবং ট্যাক্স বিভাগ দ্বারা ট্যাক্স নোটিশ পাঠানোর আগে অতিরিক্ত ট্যাক্স রিফান্ড ফেরত দেওয়া উচিত। এক্ষেত্রে আয়কর আইনের ধারা 234D-এর অধীনে সুদ প্রযোজ্য হবে এমন ক্ষেত্রেও যেখানে ব্যক্তি সংশোধিত রিটার্ন দাখিল করছে।

এবার দেখে নিন যে সংশোধিত আইটিআর ফাইল করার ক্ষেত্রে কি জরিমানা হতে পারে। কর বিশেষজ্ঞদের মতে, এই অতিরিক্ত ট্যাক্স রিফান্ডের পরিমাণ সুদের সঙ্গে দিতে হবে। একজন ব্যক্তি আয়কর বিজ্ঞপ্তি পেয়েছেন বা না পেয়েছেন তা নির্বিশেষে শাস্তিমূলক সুদ দিতে দায়বদ্ধ। আয়কর আইনের ধারা 234D এর অধীনে এই সুদ চার্জ করা হয়, যেখানে ব্যক্তিকে অতিরিক্ত আয়কর ফেরত দেওয়া হয়। সুদ প্রতি মাসে ০.৫ শতাংশ হারে ট্যাক্স রিফান্ডের পরিমাণের উপর আরোপ করা হয়। ই-ফাইলিং পোর্টালের ই-পে সুবিধার মাধ্যমে জরিমানা সুদের সাথে অতিরিক্ত ট্যাক্স ফেরত দেওয়া যেতে পারে।

তখন অনেকেই হয়তো ভাবছেন যে অতিরিক্ত ট্যাক্স ফেরত না দিলে কী হবে। এটা সম্ভব যে একজন ব্যক্তি তার আইটিআর দাখিল করে অতিরিক্ত ডিডাকশনের দাবি করেছেন বা ট্যাক্স রিফান্ড পাওয়ার জন্য করযোগ্য আয় বাদ দিয়েছেন। কিন্তু এখনও তারা কর বিভাগ থেকে ট্যাক্স নোটিশ পাননি। এক্ষেত্রে ট্যাক্স বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে ওই ব্যক্তিকে যত তাড়াতাড়ি সম্ভব অতিরিক্ত ট্যাক্স ফেরত দিতে হবে। যদি আয়কর বিভাগ বিষয়টি দেখতে পায় যে করদাতা জাল ডিসকাশন দাবি করেছেন, তাহলে আয়কর আইনের ধারা 270A এর অধীনে করের ২০০ শতাংশ হারে জরিমানা আরোপ করা হতে পারে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা