Finance NewsHoop News

আইটিআর ফাইল করার নিয়মে বড় পরিবর্তন, ভুল হলে বাতিল হতে পারে আপনার রিটার্ন

আইনি ঝামেলাতে থেকে বাঁচতে চাইলে শীঘ্রই তৈরি করুন আইটিআর ফাইল (ITR Filing 2023) । আয়কর বিভাগ থেকে নোটিস আসতে পারে যদি আপনি নির্দিষ্ট সময়ের মধ্যে এই ফাইল না করেন। অফলাইন ও অনলাইন দুই প্রক্রিয়াতেই এই ফাইল করা যায়। আপনি নিশ্চয় জানেন যে আয়কর রিটার্ন হল একটি ট্যাক্স রিটার্ন ফর্ম, এবং এই আইন অনুযায়ী একজন ভারতীয় ব্যাক্তির উপর ধার্য কর তাঁর আবাসিক অবস্থার উপর নির্ভর করে তৈরি হয়। এক্ষেত্রে, একজন করদাতাদের ব্যক্তিগত ও আর্থিক তথ্য সম্পর্কিত বিশদ তালিকা থাকে।

অনেকেই জানেন যে চলতি মাসের ৩১ তারিখ হল শেষ দিন আয়কর জমা দেওয়ার। তাই হাতে বেশি সময় নেই। এখুনি এখুনি এই ফর্ম ফিলাপ না করলে আপনি আইনি ঝ্যামালেয় ফেঁসে যেতে পারেন। এক্ষেত্রে আপনাকে প্রথমে ফর্ম -16 নিতে হবে। এই ফর্ম 16 ফিল আপ করলে নিশ্চিত হওয়া যায় যে আয়কর বিভাগকে যে তথ্য দেওয়া হচ্ছে তা একেবারে নির্ভুল।

এই প্রসঙ্গে আরো বিশেষ কিছু বিষয় জানতে হবে আপনাদের। সম্প্রতি বেশ কিছু পরিবর্তন এসেছে আইটিআর ফর্মের ক্ষেত্রে। এই পরিবর্তনগুলো ঠিকঠাক ভাবে মেনে না চললে আপনার ফর্ম বাতিল পর্যন্ত হতে পারে।

আয়কর আইনে ক্রিপ্টোকারেন্সি এবং অন্যান্য ভার্চুয়াল ডিজিটাল সম্পদ থেকে আয়ের তথ্য কর দেওয়ার জন্য নির্দিষ্ট নিয়ম চালু করা হয়েছে। ক্রিপ্টো লেনদেনের জন্য প্রাপ্ত অর্থপ্রদানের ক্ষেত্রেও ধারা 194S-এর অধীনে TDS প্রযোজ্য। এছাড়া, VDA থেকে আয়ের তথ্য প্রকাশের জন্য ITR ফর্ম সংশোধন করা হয়েছে। VDA থেকে আয়কে ব্যবসায়িক আয় বা মূলধন লাভ হিসাবে শ্রেণীবদ্ধ করা হবে কিনা সেটাও করদাতাকে জানাতে হবে। এই হিসেবে, প্রত্যেক করদাতাদের তাদের ফর্ম 26AS এবং AIS চেক করার পরামর্শ দেওয়া হয়েছে যাতে VDA থেকে আয়, 194S এর অধীনে কর কাটা হয়েছে, আয়ের রিটার্নে অন্তর্ভুক্ত করা হয়েছে।

Related Articles