whatsapp channel

Income Tax Return: আয়কর রিটার্নের টাকা কোথায় ঢুকবে? না জানলে পড়তে পারবেন সমস্যায়

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। পরবর্তীকালে এটি আয়কর বিভাগ থেকে ‘লস ক্যারি-ফরওয়ার্ড’ এবং ‘রিফান্ড ক্লেম’ করার অনুমতি দেয়। আয়কর আইনের অধীনে, বিভিন্ন শ্রেণির করদাতাদের জন্য রিটার্নের বিভিন্ন ফর্ম নির্ধারিত হয়। রিটার্ন ফর্মগুলি আইটিআর ফর্ম নামে পরিচিত।

ইতিমধ্যে গত ১ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর তার সঙ্গে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া শুরু হয়েছে। এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ জুলাই। এই নতুন নির্দেশিকা অনুযায়ী যারা করযোগ্য ব্যক্তি রয়েছেন তাদের এই তারিখের মধ্যেই কিন্তু আয়কর রিটার্ন দাখিল করতে হবে। নতুন অথবা পুরনো যেকোনো ট্যাক্স ব্যবস্থা অনুযায়ী আপনি আয় কর জমা করতে পারেন, তবে সেক্ষেত্রে স্ল্যাব আপনার জন্য আলাদা আলাদা হবে। ইতিমধ্যেই আইটিআর ফর্ম অনলাইন, অফলাইনে পাওয়াও যাচ্ছে।

এখন আয়কর দফতরের পোর্টাল থেকে যে বিষয়টি জানা যাচ্ছে তা হল, এখনো অবধি ১১.২২ কোটি করদাতা রেজিস্টার্ড হয়েছে, যার মধ্যে ১.৩৩ কোটি আয়কর রিটার্ন ইতিমধ্যে দাখিল হয়েছে। এর মধ্যে আবার ১.২৬ কোটি রিটার্ন যাচাই হয়েছে। এর মধ্যে এখনো অবধি ৩,৯৭৩ টি রিটার্ন বাছাই করা হয়েছে। এখন আপনি যদি আপনার রিটার্ন পেতে চান সেক্ষেত্রে এই টাকা সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে। তবে তার জন্য আপনাকে সঠিকভাবে আয়কর রিটার্ন দাখিল করা আবশ্যক।

এখন দেখে নিন যে কিভাবে সঠিক পদ্ধতিতে আয়কর রিটার্ন দাখিল করতে হবে। এই কাজটির জন্য প্রথমে আয়কর বিভাগের ই-ফাইলিং পোর্টালে যান। সেখানে আপনি ‘Quick Links’ অপশন পেয়ে যাবেন। এবার সেটিকে নির্বাচন করুন। এটি করার পর আপনি ড্রপডাউন মেনুতে ‘Know Your Refund Status’ অপশন দেখতে পাবেন। সেটিতে ক্লিক করুন। এখন PAN নম্বর, মূল্যায়ন বছর এবং মোবাইল নম্বরের ফর্ম পূরণ করুন। এরপর Submit করলেই আপনার মোবাইল নম্বরে একটি OTP আসবে। সেটি দিয়ে ফাইনাল সাবমিট করলেই প্রক্রিয়াটি সম্পূর্ন হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা