whatsapp channel

এক টাকার কয়েন দিয়েই লাখপতি! কীভাবে হবে লক্ষ্মীলাভ?

হেন জিনিস নেই যা হয়তো অনলাইনে বিক্রি হয় না। আলপিন থেকে আস্ত বাড়ি, খুঁজলে সবই পাওয়া যাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তেমনি টাকা দিয়ে টাকাও কেনা যায় এখানে। পুরনো নোট থেকে…

Avatar

Nirajana Nag

হেন জিনিস নেই যা হয়তো অনলাইনে বিক্রি হয় না। আলপিন থেকে আস্ত বাড়ি, খুঁজলে সবই পাওয়া যাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তেমনি টাকা দিয়ে টাকাও কেনা যায় এখানে। পুরনো নোট থেকে পুরনো কয়েন (Coin) সবেরই দারুণ চাহিদা রয়েছে বিভিন্ন অনলাইন কেনাবেচার প্ল্যাটফর্মগুলিতে। পুরনো কয়েন বিক্রি করে কয়েক লক্ষ টাকা আয় করেছেন এমন মানুষও রয়েছেন। সংশ্লিষ্ট কিছু অনলাইন প্ল্যাটফর্ম রয়েছে যেখানে পুরনো কয়েনের বিনিময়ে পাওয়া যায় লক্ষ টাকা।

পুরনো কয়েন বা পুরনো নোট বিক্রি করে যে টাকা রোজগার করা সম্ভব অনলাইনে তা আমরা আগেই জানিয়েছি। বিশেষ করে সেই নোট বা কয়েনে যদি কিছু বৈশিষ্ট্য থাকে তাহলে তা হয়ে ওঠে আরো মূল্যবান। এই প্রতিবেদনে জানাব পুরনো এক টাকার কয়েন কীভাবে বিক্রি করা যায় আর কোন কয়েনই বা বিক্রি করার যোগ্য। উল্লেখ্য অনলাইন প্ল্যাটফর্মে কয়েন বিক্রি করার আগে কিছু শর্ত জেনে নিতে হবে।

এক টাকার কয়েন দিয়েই লাখপতি! কীভাবে হবে লক্ষ্মীলাভ?

পুরনো এক টাকার কয়েনটিতে একটি গমের শিষ থাকতে হবে। সেই সঙ্গে কয়েনটি ১৮৮৫ সালে মুদ্রিত হতে হবে। অর্থাৎ ব্রিটিশ আমলের হলে তবেই এমন কয়েন বিক্রি করা যাবে অনলাইনে। এখন প্রশ্ন হল কীভাবে বিক্রি করা যাবে এই কয়েন? অনলাইনে বেশ কিছু প্ল্যাটফর্ম, কিছু ওয়েবসাইট রয়েছে যেখানে পুরনো কয়েন বিক্রি করা যায়।

প্রথমেই ebay.com ওয়েবসাইটে গিয়ে নিজের নাম বিক্রেতা হিসেবে রেজিস্টার করতে হবে। এরপর নিজের কাছে থাকা একটি কয়েনের ছবি তুলে সেটি আপলোড করতে হবে ওই ওয়েবসাইটে। এরপরেই ছবিটি বিজ্ঞাপন হিসেবে ওয়েবসাইটের অন্যান্য ব্যবহারকারীদের কাছে পৌঁছে যাবে। কয়েনটি কেউ কিনতে আগ্রহী হলে সে যোগাযোগ করে নেবে এবং তারপরে কয়েনটির একটি বিক্রয় মূল্য ধার্য করা হবে। একটি পুরনো এক টাকার কয়েন থেকেই এক লক্ষ এমনকি এক কোটি টাকাও রোজগার করা সম্ভব। অনলাইনেই কয়েন বিক্রি করে লাখপতি হওয়া যায়।

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই