Hoop SportsHoop Trending

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ

ভারতের মহিলা দলের ওয়ানডে অধিনায়ক মিতালি রাজ ঘোষণা করেছেন যে তিনি আগামী বছরের বিশ্বকাপের পরে তাঁর আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার থেকে অবসর নেবেন। ‘১৯৭১: দ্য বিগিনিং অফ ইন্ডিয়াজ ক্রিকেটিং গ্রেটনেস’ বইটির ভার্চুয়াল উদ্বোধনের সময় মিতালি নিশ্চিত করেন যে আগামী বছরের আইসিসি ইভেন্টটি আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে তার শেষ অনুষ্ঠান হবে।

একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী মিতালি রাজ আয়ারল্যান্ডের বিপক্ষে ১৬ বছর বয়সী হিসেবে অভিষেক করেন। ইনিংসের শুরুতে মিতালি তার প্রথম ইনিংসে শতরান করেন এবং ১১৪ রানে অপরাজেয় থাকেন। ভারত সেই খেলায় ১৬১ রানে জয় লাভ করে। “২০২২ আমার শেষ বিশ্বকাপ, এটি আমার ২১ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটের শেষ টুর্নামেন্ট। গত বছরটি আমার আন্তর্জাতিক ক্রিকেটের ২০ বছরের সমান। আমি জানি আমরা কঠিন সময়ের মধ্যে আছি তবে আমার ফিটনেস নিয়ে কাজ আমি অনেক সময় নিই। আমার বয়স বাড়ছে এবং আমি ফিটনেসের গুরুত্ব জানি। এখন থেকে, প্রতিটি সফর একজন ব্যাটসম্যান হিসাবে আমার কাছে গুরুত্বপূর্ণ। বিশ্বকাপের জন্য আরও ভাল দল প্রস্তুত করতে এটি আমায় সহায়তা করবে।”

ক্যারিয়ারের শুরুর দিকে ২০০৫ সালে তাঁর নেতৃত্ব ভারত বিশ্বকাপ ফাইনালে উঠেছিল। তারা ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায়। ১২ বছর পর, ২০১৭ সালে ভারত আবার ট্রফি উত্তোলনের কাছাকাছি আসে। এবার তারা ইংল্যান্ডের কাছে পরাজিত হয়। পরের বছরের ইভেন্টটি মিতালির কাছে আইসিসি ট্রফি উত্তোলনের স্বপ্ন পূরণের চূড়ান্ত সুযোগ হবে। মূলত ২০২১ সালে মহিলা বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, কোভিড পরিস্থিতির কারণে তা ২০২২ সালে ঠেলে দেওয়া হয়েছে। ২০২২ সালে নিউজিল্যান্ডে মার্চ-এপ্রিল করে টুর্নামেন্ট আয়োজন করা হবে।

মিতালি ২০১৯ সালে টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নেন এবং তিনি এখন কেবল ওয়ানডে খেলেন। তিনি ভারতকে ১৩৭ টি একদিনের আন্তর্জাতিকে ৮৩ টি জয়ে নেতৃত্ব দিয়েছেন। তাঁর নেতৃত্বে ভারত ৩২টি টি-টোয়েন্টির মধ্যে ১৭টি জিতেছে। মিতালি ১০টি টেস্ট ম্যাচও খেলেছেন। জুনে ৭ বছর পর তিনি তার প্রথম টেস্ট খেলবেন। মিতালির একদিনের আন্তর্জাতিকে ৭০৯৮ রান, টি-টোয়েন্টিতে ২৩৬৪ রান এবং টেস্ট ক্রিকেটে ৬৬৩ রান রয়েছে।

whatsapp logo