Hoop Life

Hair Care Tips: ঘন কালো চুল পেতে আমলকীর সঠিক ব্যবহার

চুলকে ঘন, কালো, কুচকুচে করার জন্য আমরা কত কিছুই না করে থাকি। কিন্তু শীতকালে একটি ফল পাওয়া যায় যাকে ইংরেজিতে বলা হয় গুস বেরি, বাংলায় বলা হয় আমলকী। আমলকী আপনার চুলের জন্য ঠিক কতখানি ভালো আপনি একবার ব্যবহার করে দেখুন। একবার ব্যবহার করলেই আপনি বুঝতে পারবেন আপনার চুল কত সুন্দর এবং সতেজ এবং ঘন কালো কুচকুচে হয়ে গেছে। তাই একবার ব্যবহারে যদি এত সুন্দর ভালো ফল পাবেন, তাহলে সপ্তাহে অন্তত দুই দিন ব্যবহার করে দেখুন। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে আপনি আমলকীকে আপনার চুলের যত্ন জন্য ব্যবহার করবেন।

১) আমলকী শ্যাম্পু – আর বাজার থেকে কোনরকম শ্যাম্পু কিনবেন না বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ আমলকী শ্যাম্পু। এর জন্য প্রয়োজন দুটি বড় আকারের আমলকী, 100 গ্রাম রিঠা। একে আগের দিন রাতে খুব ভালো করে জলে ভিজিয়ে রেখে পরের দিন ভালো করে শ্যাম্পু তৈরি করে নিতে হবে। এরপর শ্যাম্পু সঙ্গে আমলকির রস মিশিয়ে চুলে ভালো করে ম্যাসাজ করুন। আর পেয়ে যান হোমমেড আমলা শ্যাম্পু।

২) আমলকী টোনার – 1 লিটার জল নিতে হবে, তার মধ্যে দিয়ে দিতে হবে তিন থেকে চার টেবিল চামচ গ্রিন টি। খুব ভালো করে ফোটাতে হবে পাঁচ মিনিট ধরে। ছেঁকে নিলে আপনি সুন্দর পেয়ে যাবেন গ্রিন টি আর এর মধ্যে দুটি আমলকির রস ভালো করে মিশিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন। এটির মধ্যে আমলকী রস করে দিয়ে চুলের গোড়ায় গোড়ায় দিয়ে দিন। ফ্রিজে রেখে প্রায় প্রতিদিনই লাগাতে পারেন, এইটা লাগানোর পর শ্যাম্পু করার কোন প্রয়োজন নেই।

৩) আমলকী হেয়ার প্যাক – ভালো করে আমলকীর পেস্ট করে নিতে হবে, এরপরই আমলকীর পেস্ট এর সঙ্গে টক দই, হেনা পাউডার খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। একটি ডিমের সঙ্গে খুব ভালো করে মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় দিয়ে অন্তত এক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলতে হবে, সপ্তাহে একদিন এটি করতে পারেন।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Related Articles