whatsapp channel

Indian Rail: বদলে গেল রেল ভ্রমণের নিয়ম, এবার থেকে টিকিট না কেটেও করা যাবে সফর, জেনে নিন কিভাবে

দেশের সবথেকে বড় গণ পরিবহণ মাধ্যম হল রেল। নিত্য দিন কোটি কোটি মানুষ নির্ভরশীল ভারতীয় রেলের (Indian Railways) উপর। পাশাপাশি দেশের কোণায় কোণায় ছড়িয়ে গিয়েছে রেল পরিষেবা। যা আরও বিস্তারের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

দেশের সবথেকে বড় গণ পরিবহণ মাধ্যম হল রেল। নিত্য দিন কোটি কোটি মানুষ নির্ভরশীল ভারতীয় রেলের (Indian Railways) উপর। পাশাপাশি দেশের কোণায় কোণায় ছড়িয়ে গিয়েছে রেল পরিষেবা। যা আরও বিস্তারের কাজ চলছে। টুই ভারতীয় রেলকে বিশ্বের চতুর্থ বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক-এর তকমা দেওয়া হয়। যার পুরো ট্র্যাকের দৈর্ঘ্য ৬৭ হাজার ৩৬৮ কিমি। ভারতীয় রেলের ট্র্যাক বিশাল ১১৫,০০০ কিলোমিটার জুড়ে বিস্তৃত এবং এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম নেটওয়ার্ক, যা একক ব্যবস্থাপনায় পরিচালিত হয়।

Advertisements

ভারতীয় রেলে যেমন রয়েছে প্রাচীনতা, তেমনই রয়েছে বৈচিত্র। লোকাল, এক্সপ্রেস, সুপারফাস্ট, সেমি হাইস্পিড সহ একাধিক ধরণের ট্রেন চলে ছোট ও বড় রুটে। তবে সমস্ত ট্রেনে সফর করতে হলেই আগের থেকে টিকিট কাটতে হয়। কাছাকাছি গন্তব্যে সফর করতে যেমন কাউন্টারে টিকিট পাওয়া যায়। আবার দূরপাল্লার ট্রেনে সফর করতে হলে করতে হয় আসন সংরক্ষণ। এছাড়াও নিত্যযাত্রীদের জন্য মাসিক টিকিটের ব্যবস্থাও রয়েছে।

Advertisements

তবে এই রেলওয়ে টিকিটের ক্ষেত্রে ছাড় নিয়ে একটি বড় আপডেট এল। এক্ষেত্রে এই ছাড় কিন্তু সকলেই জন্য নয়। শুধুমাত্র শিশুদের ট্রেন যাত্রার ক্ষেত্রে এই ছাড়ের ব্যবস্থা চালু করছে ভারতীয় রেল। এবার থেকে ট্রেনে ভ্রমণ করলেও শিশুদের জন্য কোনো ভাড়া দিতে হবে না। তবে এক্ষেত্রে বিশেষ কিছু নিয়ম রয়েছে। এই নিয়মগুলি সকলের জেনে রাখা দরকার। কারণ নানা সময় সপরিবারে ট্রেনে ভ্রমণ কমবেশি সকলকেই করতে হয়। তাই এটি জেনে রাখুন আপনিও।

Advertisements

জানা গেছে, এবার থেকে পাঁচ বছরের কম বয়সী শিশুর ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে কোনো ভাড়া দিতে হবে না। অর্থাৎ, ১ বছর বয়স থেকে ৪ বছর বয়স অবধি যেসব শিশুর বয়স, তাদের জন্য এক টাকাও গুনতে হবে না ট্রেনে সফরে। এই নিয়মিত রিজার্ভেশন ক্যামেরার ক্ষেত্রে প্রযোজ্য। তিবে এক্ষেত্রে শিশুর জন্য আলাদা বার্থ বুক করা যাবেনা। আলাদা বার্থ নিলেই তার জন্য ভাড়া দিতে হবে। তিবে একই বার্থে ভ্রমণ করলে আলাদা টিকিট লাগবে না শিশুদের।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা