Hoop News

Vande Bharat Express: বাংলার বুকে ফের নতুন বন্দে ভারত এক্সপ্রেস, কোন রুটে চলবে কত ভাড়া জানুন

এমনিতেই আগস্ট মাস, আর কয়েকদিন পরেই স্বাধীনতা দিবস উদযাপন হবে গোটা দেশ জুড়ে। এরই মধ্যে দারুন খবর ছড়িয়ে পড়েছে বাংলার মানুষদের জন্য। খুব শীঘ্রই পশ্চিমবঙ্গে চতুর্থ বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের এন্ট্রি হবে। এটা খুশির খবর বলা যেতে পারে যে তিনটি ট্রেন দিব্যি চলছে, আরো একটি আসতে চলেছে বাংলার বুকে। আবারও বাংলার বুকে ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)।

শুধু মাত্র পশ্চিমবঙ্গের কথা বললে, ইতিমধ্যে তিনটি রুটে ট্রেন চলছে। একটি হল – হাওড়া-নিউ জলপাইগুড়ি, দ্বিতীয়টি হল – নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি, তৃতীয়টি হল – হাওড়া-পুরী। আপাতত এই তিনটি রুটে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন পরিষেবা শুরু করে দিয়েছে। এবার শুরু হবে চতুর্থ ট্রেনের পরিষেবা।

এই মুহূর্তে দেশজুড়ে মোট ১৫টি রুটে চলে বন্দে ভারত এক্সপ্রেস। আরও কয়েকটি রুটে এই ট্রেন চালু করার পরিকল্পনা রয়েছে। সূত্রের খবর, আরো একটি নতুন ট্রেনের সংযোজন হতে চলেছে শুধু মাত্র পশ্চিমবঙ্গে।

এবারে কলকাতা পাটনার সংযোগ আরো মজবুত হতে চলেছে। কারণ, চতুর্থ বন্দেভারত এক্সপ্রেস ট্রেনটি পশ্চিমবঙ্গের হাওড়া থেকে বিহারের রাজধানী পটনার মধ্যে পরিষেবা দেবে। এটি নতুন করে কলকাতা ও পাটনা শহরের মধ্যে দ্রুত সংযোগের সৃষ্টি করবে। তাহলে, আর কিছুদিনের অপেক্ষা। চলতি মাসেই শুরু হয়ে যাবে বন্দে ভারতের চতুর্থ পরিষেবা। আপাতত, ট্রেনের সময় এবং ভাড়া নিয়ে নির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবে, পাটনা হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি অতিক্রম করবে মোট ৫৩৫ কিলোমিটার পথ। সর্বাধিক ১৬০ কিলোমিটার গতিবেগে ট্রেনটি ছুটবে হাওড়া থেকে পাটনা পর্যন্ত। উল্লেখ্য, ২০২২ সালের ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেন হাওড়া-নিউ জলপাইগুড়ি এক্সপ্রেস বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের। এবার, ২০২৩ সালে আরো একবার চলবে নতুন পরিষেবা।

whatsapp logo