Hoop News

Indian Railways: ট্রেনে লম্বা জার্নির খরচ কমছে! এই বিশেষ টিকিট কাটলেই বাম্পার সুবিধা পাবেন যাত্রীরা

দেশের সবথেকে বড় গণ পরিবহণ মাধ্যম হল রেল। প্রতি দিন কোটি কোটি মানুষ যাতায়াতের জন্য ভরসা করেন একমাত্র ভারতীয় রেলের (Indian Railways) উপর। দেশের কোণায় কোণায় ছড়িয়ে গিয়েছে এই রেল পরিষেবা। যা আরও বিস্তারের কাজ চলছে। তাই ভারতীয় রেলকে বিশ্বের চতুর্থ বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক-এর তকমা দেওয়া হয়। যার পুরো ট্র্যাকের দৈর্ঘ্য ৬৭ হাজার ৩৬৮ কিমি। ভারতীয় রেলের ট্র্যাক বিশাল ১১৫,০০০ কিলোমিটার জুড়ে বিস্তৃত এবং এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম নেটওয়ার্ক, যা একক ব্যবস্থাপনায় পরিচালিত হয়। পাশাপাশি ভারতীয় রেল ৪টি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমাও পেয়েছে কয়েকবছর আগে।

ভারতীয় রেলে যেমন রয়েছে প্রাচীনতা, তেমনই রয়েছে বৈচিত্র। লোকাল, এক্সপ্রেস, সুপারফাস্ট, সেমি হাইস্পিড সহ একাধিক ধরণের ট্রেন চলে ছোট ও বড় রুটে। তবে সমস্ত ট্রেনে সফর করতে হলেই আগের থেকে টিকিট কাটতে হয়। কাছাকাছি গন্তব্যে সফর করতে যেমন কাউন্টারে টিকিট পাওয়া যায়। আবার দূরপাল্লার ট্রেনে সফর করতে হলে করতে হয় আসন সংরক্ষণ। এছাড়াও নিত্যযাত্রীদের জন্য মাসিক টিকিটের ব্যবস্থাও রয়েছে। সব ক্ষেত্রে ভাড়ার পরিমান আলাদা আলাদা হয়। সেক্ষেত্রে পরিষেবারও হেরফের ঘটে।

তবে দেশ ভ্রমণের মতো লম্বা সফরে বারবার ভ্রমণের জন্য বারবার টিকিট কাটতে হয় যাত্রীদের। এবার সেই সমস্যা থেকেই যাত্রীদের পরিত্রাণ দিতে চলেছে ভারতীয় রেল। এবার থেকে একবার টিকিট কেটেই লম্বা সফরে বিভিন্ন স্টেশনে নেমে আবার ট্রেনে ওঠা যাবে। এই ধরণের সার্কুলার টিকিট (Circular Ticket) চালু করতে চলেছে ভারতীয় রেল। তবে এই টিকিট কিন্তু কাউন্টারে মিলবে না। এর জন্য আগের থেকে রিজার্ভেশন অফিসে গিয়ে আপনার যাত্রা শুরুর স্টেশন এবং ভ্রমণের রুট বলতে হবে রেলকে। মনে রাখতে হবে এক্ষেত্রে ৮ টি স্টেশনকে বেছে নিতে হবে। সেই অনুযায়ী টিকিট প্রদান করে রেল। তবে এক্ষেত্রে তৎকাল টিকিট কিন্তু পাওয়া যায়না। তবে ৫৬ দিন বৈধ থাকে এই টিকিট।

উদাহরণস্বরূপ যদি বিষয়টিকে দেখা যায়, তাহলে একজন যাত্রী যদি দিল্লি থেকে কন্যাকুমারিকা সফর করেঞ্জ তাহলে তার যাত্রা শুরু হবে নিউ দিল্লি স্টেশন থেকে এবং যাত্রা শেষ হবে এই স্টেশনেই। এর মাঝে যাত্রী যে যে স্টেশনে যতক্ষন সময়ের জন্য নেমে ঘুরতে চাইবেন, তার বিস্তারিত তথ্য আগের থেকে প্রদান করতে হবে রেলকে। আর সেভাবেই সেই যাত্রীর জন্য সার্কুলার টিকিট জারি করবে রেল। সাধারণ স্টেশন থেকে স্টেশনে যাওয়ার জন্য টিকিটের ভাড়ার থেকে এই সার্কুলার টিকিটে ভাড়া অনেকটাই কম পড়ে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা