whatsapp channel

বাথরুমে থাকুক সবুজের ছোঁয়া, বেছে নিন ৪টি ইনডোর প্লান্ট

পরিবেশ দূষণ ক্রমশই বেড়ে চলেছে। বনাঞ্চল কেটে তৈরি করা হচ্ছে কংক্রিটের জঙ্গল। যার ফলে পরিবেশে অক্সিজেনের অভাব পড়ছে। গাছপালার অভাবে বিশ্ব উষ্ণায়নে গ্লোবাল ওয়ার্মিং দেখা দিচ্ছে। পরিবেশ দূষণে আমাদের পরিবেশের…

Avatar

HoopHaap Digital Media

পরিবেশ দূষণ ক্রমশই বেড়ে চলেছে। বনাঞ্চল কেটে তৈরি করা হচ্ছে কংক্রিটের জঙ্গল। যার ফলে পরিবেশে অক্সিজেনের অভাব পড়ছে। গাছপালার অভাবে বিশ্ব উষ্ণায়নে গ্লোবাল ওয়ার্মিং দেখা দিচ্ছে। পরিবেশ দূষণে আমাদের পরিবেশের উপর কতটা ক্ষতি করছে তার জলজ্যান্ত প্রমান আমরা পেয়েছিলাম করোনার আবহে। যখন গোটা বিশ্ব জুড়ে লকডাউন চলছিল সেই সময়। লকডাউনের আবহে গোটা পৃথিবী যেন প্রাণ খুলে শ্বাস নিতে পেরেছিল। কিন্তু আমরা এখন যে উন্নতির শিখরে পৌঁছেছে সেখান থেকে আর বনাঞ্চলে ফিরে যাওয়া সম্ভব না। তাই একটুকরো বাগানকে যদি আপনার বাড়িতে নিয়ে আসতে পারেন, তাহলে কেমন হয়। আমাদের এই ব্যস্ততম জীবনে বাগান তৈরি করে তার দেখাশোনা করা অনেকের পক্ষেই সম্ভব হয় না সেরকম জায়গাও থাকেনা ছোট ছোট অ্যাপার্টমেন্টের ছোট ছোট ঘর সেই ঘর গুলিকে যদি সাধারণ জিনিস দিয়ে তৈরি উপাদান দিয়ে ঘর সাজিয়ে যদি গাছ দিয়ে ঘর সাজানো যায় তাহলে কেমন হয়! ঘর সাজানো হয় আর ঘরের ভেতর পরিবেশটা অনেক বিষমুক্ত হয়। তবে আজকের আমাদের বিষয় অ্যাপার্টমেন্টের খুব নিজস্ব একটি জায়গা অর্থাৎ বাথরুম কে কিভাবে গাছ দিয়ে সাজাতে পারেন।

অন্দরসজ্জায় ইনডোর প্ল্যান্ট ব্যবহার করতে পারলে আপনার জন্য অনেক সুবিধা হবে। কারণ এই গাছে খুব বেশি পরিমাণে যত্ন লাগেনা, রোদ্দুর লাগে না, প্রতিদিন জল দিতে লাগে না। বাথরুমের ছোট জানলার কাছে অনায়াসে রাখতে পারেন। ছোট ছোট গাছ যেগুলির আলো প্রয়োজন হয়।

১) অ্যালোভেরা: বাথরুমের মধ্যে অনায়াসে লাগাতে পারেন অ্যালোভেরা। বেসিনের ওপরে বা বেসিনের পাশে ছোট তাকে মধ্যে সুন্দর দেখতে লাগবে অ্যালোভেরা। অ্যালোভেরা গাছের গুণের কথা আমরা প্রত্যেকেই জানি। খুব বেশি জল লাগে না তবে বাথরুমের মধ্যে আর্দ্র পরিবেশ এই গাছের জন্য খুবই উপকারী।

২) লাকি বাম্বু: লাকি বাম্বুর কথা আমরা অনেকেই জানি। কিন্তু আমরা কি জানি যে এই গাছ বাথরুমেও রাখা যেতে পারে। লাকি বাম্বু লাগানোর জন্য খুব একটা মাটির প্রয়োজন হয়না, চিনামাটির কোন পাত্রের মধ্যে কয়েকটা নুড়ি পাথর ফেলে দিয়ে তার ওপরে জল দিয়ে ভর্তি করে লাকি বাম্বু গাছ লাগিয়ে দিতে পারেন। দেখতেও খুব সুন্দর লাগে। তবে সপ্তাহে অন্তত একবার জল পাল্টে দিতে হবে।

৩) স্নেক প্ল্যান্ট: প্রত্যেকটি বাড়িতে স্নেক প্ল্যান্ট থাকা উচিত। বাড়িতে মানুষের মাথাপিছু একটি করে স্নেক প্ল্যান্ট রাখতে পারলে বাতাস অনেক বেশি পরিশুদ্ধ হয়। নাসা কর্তৃপক্ষ পরিবেশ দূষণ কে বন্ধ করতে যে কয়েকটি ইনডোর প্লান্টের তালিকা দিয়েছিলেন তাদের মধ্যে স্নেক প্ল্যান্ট রয়েছে। তাহলেই বুঝতে পারছেন এই পরিবেশ দূষণ রোধ করতে স্নেক প্ল্যান্ট এর কতটা ভূমিকা। আপনার বাথরুমে যেখানে ছোট জানলা রয়েছে সেই খানে অর্থাৎ যে জানলা দিয়ে উচ্চ আলো আপনার বাথরুমে আসে সেইখানে রাখতে পারেন স্নেক প্ল্যান্ট। বাথরুমের পরিবেশকে পিউরিফাই করতে সাহায্য করবে এই গাছ।

৪) পিস লিলি: বাথরুমকে সুন্দর করে সাজিয়ে তুলতে একটু প্রকৃতির ছোঁয়া বাথরুমে রাখুন। কম আলো, ভিজে মাটির মধ্যে খুব সুন্দর বেড়ে উঠবে পিস লিলি। নাসার গাছের তালিকায় পিস লিলি ও রয়েছে।

আর সাত-পাঁচ না ভেবে আপনার নতুন পুরনো, সুন্দর করে সাজানো গোছানো কিংবা একটু পুরনো বাথরুম সাজিয়ে তুলুন সবুজের ছোঁয়া দিয়ে। গোটা বিশ্বের পরিবেশকে আবার পুনরায় ফিরিয়ে আনা কারোর একার পক্ষে সম্ভব না, কিন্তু আমরা যদি প্রত্যেকে প্রত্যেকের ঘর থেকে একটু একটু করে সবুজায়ন শুরু করি তাহলে বোধহয় পৃথিবীকে বাঁচানো সম্ভব হবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media