Hoop Tech

iPhone: সমাধান হবে ব্যাটারির সমস্যা, ফাঁস হয়ে গেল আইফোন-১৬-এর গোপন ফিচার্স

বিশ্বের স্মার্টফোন বাজারে প্রিমিয়াম মোবাইলের মধ্যে অন্যতম হল আইফোন (iPhone 16)। এই মোবাইলের নির্মাতা সংস্থা অ্যাপল প্রতি বছর একটি করে মডেল লঞ্চ করে থাকে। এই বছরের জন্য লঞ্চ হওয়া সবচেয়ে বড় স্মার্টফোনগুলির মধ্যে একটি হতে চলেছে iPhone 16 সিরিজ। প্রতি বছরের মতোই, অ্যাপল সম্ভবত এই বছরের সেপ্টেম্বরে নতুন ফ্ল্যাগশিপ আইফোন লঞ্চ করবে। তবে এখনো এই মোবাইলের ফিচার্স সম্পর্কে কিছু ঘোষণা করেনি নির্মাতা সংস্থা। যদিও এটিকে নিয়ে গ্রাহকদের মধ্যে উন্মাদনা বৃদ্ধি পাচ্ছে।

আইফোন-১৬ এর এর ফিচার্স ইতিমধ্যে ফাঁস হয়েছে নানা মাধ্যমে। ইতিমধ্যে iPhone 16 Pro মডেল সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ ডিজাইনের বিবরণও ফাঁস হয়েছে, যা থেকে বোঝা যায় যে iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max 2023 iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max এর তুলনায় বড় ডিসপ্লে নিয়ে বাজারে উপলব্ধ হতে চলেছে। আসন্ন এই মোবাইলে ৬.৩ ইঞ্চি এবং ৬.৯ ইঞ্চি ডিসপ্লে থাকবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও এই মোবাইলের উচ্চতা এবং প্রস্থ আগের মডেলগুলির তুলনায় কিছুটা বড় থাকবে বলে আশা করা হচ্ছে।

 

বৃহত্তর ডিসপ্লে ছাড়াও, Apple iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max মডেলগুলিতে একটি নতুন ক্যাপচার বোতাম দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। এই বোতাম হ্যাপটিক ফিডব্যাক দেওয়ার জন্য ডিজাইন করা হবে। অর্থাৎ, এই বোতাম স্পর্শ করার সময় একটি স্পর্শকাতর প্রতিক্রিয়া প্রদান করবে। তাই ক্যাপচার বোতাম ব্যবহারকারীদের জন্য ভিডিও রেকর্ডিং প্রক্রিয়াকে সহজ করবে। জানা গেছে, এই ক্যাপচার বোতামটি ডিভাইসের ডানদিকে থাকতে পারে।

এছাড়াও আসন্ন এই মোবাইলে ‘টেট্রা-প্রিজম’ টেলিফোটো লেন্স দেওয়া হবে, যা উন্নত ক্লোজ-আপ শটগুলির জন্য ফাইভ এক্স অপটিক্যাল জুমের সুবিধা দেবে। ফোনগুলিতে একটি ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড ক্যামেরা থাকবে বলে মনে করা হচ্ছে। যদিও এই জল্পনাগুলির মধ্যে কিছু বাস্তবে সত্য হতে পারে। তবে অ্যাপল আনুষ্ঠানিকভাবে এই বছরের শেষের দিকে বিস্তারিত প্রকাশ না করা পর্যন্ত প্রতিটি তথ্যকে গুজব বলে ধরে নেওয়া ভাল।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা