whatsapp channel

স্বদেশী দ্রব্যে মহিলা রোবট বানিয়ে তাক লাগালেন এই শিক্ষক, তুমুল ভাইরাল ভিডিও

মানুষ উন্নতির শিখরে পৌঁছেছে। সে বুদ্ধি দিয়ে করতে পারেনা এমন কোন কাজ নেই। তার বুদ্ধি কে প্রবেশ করিয়েছে রোবট নামক মেশিনের মধ্যে। দৃষ্টান্ত আগে অনেকবার পাওয়া গেছে। শুধু তাই নয়,…

Avatar

HoopHaap Digital Media

মানুষ উন্নতির শিখরে পৌঁছেছে। সে বুদ্ধি দিয়ে করতে পারেনা এমন কোন কাজ নেই। তার বুদ্ধি কে প্রবেশ করিয়েছে রোবট নামক মেশিনের মধ্যে। দৃষ্টান্ত আগে অনেকবার পাওয়া গেছে। শুধু তাই নয়, রোবট নিয়ে চলচ্চিত্র কম হয়নি। সম্প্রতি আইআইটি বোম্বের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় রোবট নিয়েই এক আজব কান্ড ঘটে গেছে। সেই নিয়ে গোটা সোশাল মিডিয়া তোলপাড়। এখানের দীনেশ প্যাটেল নামে একজন শিক্ষক একটি humanoid তৈরি করেছেন। যে মানুষের সঙ্গে দিব্যি কথা বলতে পারে। মানুষের সঙ্গে কথোপকথন করতে পারা এই রোবটের নতুন নামকরণ করা হয়েছে, তার নাম ‘রোবট শালু’।

সে এতটাই বুদ্ধিমান যে দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী সবার নাম একেবারে গড়গড়িয়ে বলে ফেলতে পারে। তবে এখানেই শেষ নয়, মহারাষ্ট্র সমেত দেশের কোন কোন জায়গায় কি কি কারনে বিখ্যাত তাও একেবারে ঠোঁটস্থ শালুর। ৪৭ টি ভাষায় কথাও বলতে পারে সে। মুখস্থবিদ্যায় সে মানুষের বুদ্ধি কে হার মানাতে পারে।

দিনেশ বাবু জানান, আপাতত এটি প্রোটোটাইপ, পরবর্তীকালে একে অনেক বেশি উন্নত করার চেষ্টা করা চলবে। তার ধারনা এই রোবট সম্পূর্ণভাবে তৈরি হয়ে গেলে দেশের রোবট শিল্পে অনেক বেশি বিপ্লব ঘটবে। তিনি আরো জানান, যে খুব তাড়াতাড়ি দ্বিতীয় ভার্সন বানানোর কাজ চলছে পুরোদমে। তবে আপাতত এই কাজ একটু বন্ধ রয়েছে, কারণ সামগ্রীর দাম ক্রমাগত বাড়ছে তার জন্য একটু সমস্যা সৃষ্টি হচ্ছে।

Avatar