whatsapp channel

Vitamin E: ত্বকের যত্ন নিতে মাখছেন ভিটামিন ই ক্যাপসুল! ভালোর বদলে খারাপ হচ্ছে না তো?

ত্বকের যত্নে ভিটামিন ই (Vitamin E) এর ভূমিকা অনস্বীকার্য। এই ভিটামিন ত্বককে কোমল রাখতে, ত্বকের বয়স ধরে রেখে বলিরেখা আসতে দেয় না। তাই ত্বক স্বাভাবিক ভাবে উজ্জ্বল করতে, তারুণ্য ধরে…

Nirajana Nag

Nirajana Nag

ত্বকের যত্নে ভিটামিন ই (Vitamin E) এর ভূমিকা অনস্বীকার্য। এই ভিটামিন ত্বককে কোমল রাখতে, ত্বকের বয়স ধরে রেখে বলিরেখা আসতে দেয় না। তাই ত্বক স্বাভাবিক ভাবে উজ্জ্বল করতে, তারুণ্য ধরে রাখতে ভিটামিন ই সমৃদ্ধ খাবার খেতে বা ভিটামিন ই রয়েছে এমন ধরণের স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আবার অনেকে ভিটামিন ই ক্যাপসুলও (Vitamin E Capsule) ব্যবহার করেন ত্বকের যত্নে।

সোশ্যাল মিডিয়ায় অনেক হোমমেড ফেসপ্যাক, ক্রিম বা সিরাম তৈরির পদ্ধতি দেখানো হয়, যেগুলিতে অন্যতম গুরুত্বপূর্ণ উপকরণ হিসেবে ব্যবহার করা হয় ভিটামিন ই ক্যাপসুল। এই ভিটামিন ই ক্যাপসুলগুলি খাওয়ার পাশাপাশি ফেসপ্যাক বা সিরামে মিশিয়েও ব্যবহার করা যায় ত্বকের যত্নে। কিন্তু বাজারজাত ভিটামিন ই ক্যাপসুল কি আদৌ ত্বকের জন্য ভালো?

Vitamin E: ত্বকের যত্ন নিতে মাখছেন ভিটামিন ই ক্যাপসুল! ভালোর বদলে খারাপ হচ্ছে না তো?

জানিয়ে রাখি, এই ক্যাপসুলের নির্যাস কিন্তু ত্বকের জন্য খারাপও হতে পারে। ত্বকের ক্ষতি করতে পারে ভিটামিন ই ক্যাপসুল। ভিটামিন ই ত্বকে রক্তা সঞ্চালন বাড়ায়। কালচে দাগ ছোপ দূর করে। ভিটামিন ই ত্বকের উপরে ঢাল হয়ে থাকে। তবে ভিটামিন ই ক্যাপসুলের নির্যাস সরাসরি ত্বকে মাখলে তাতে ভালো হওয়ার বদলে ক্ষতি হয়। বিশেষ করে অ্যাকনে বা ব্রণ প্রবণ ত্বকে ভিটামিন ই ক্যাপসুলের নির্যাস সরাসরি মাখলে ব্রণর সমস্যা আরো বেড়ে যায়। ভিটামিন ই তেল রোমকূপগুলি বন্ধ করে দেয়। এতে ব্রণ আরো বেড়ে যায়।

Vitamin E: ত্বকের যত্ন নিতে মাখছেন ভিটামিন ই ক্যাপসুল! ভালোর বদলে খারাপ হচ্ছে না তো?

সেনসিটিভ স্কিনেও সরাসরি ভিটামিন ই ক্যাপসুলের নির্যাস ব্যবহার করা উচিত নয়। এতে প্রদাহ, ফুসকুড়ি, র‌্যাশ, অ্যালার্জি বাড়তে পারে। তাহলে কীভাবে ব্যবহার করবেন ভিটামিন ই ক্যাপসুল? ত্বকে সরাসরি ব্যবহার না করে বরং ফেসপ্যাকে মিশিয়ে ব্যবহার করতে পারেন এই ক্যাপসুলের নির্যাস।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই