whatsapp channel

Hair Care Tips: খুশকি কমাতে মনের সুখে তেল মাখছেন? অজান্তেই ক্ষতি করে ফেলছেন না তো!

শীতকালের (Winter) মজা যেমন, সাজাও তেমন কম নয়। এর মধ্যে অন্যতম হল খুশকির (Dandruff) সমস্যা (Dandruff Problems)। সারা বছর খুশকি থাকলেও শীতকালে যেন খুশকির সমস্যা বেড়ে যায় অনেকটাই। তখন অনেকেই…

Nirajana Nag

Nirajana Nag

শীতকালের (Winter) মজা যেমন, সাজাও তেমন কম নয়। এর মধ্যে অন্যতম হল খুশকির (Dandruff) সমস্যা (Dandruff Problems)। সারা বছর খুশকি থাকলেও শীতকালে যেন খুশকির সমস্যা বেড়ে যায় অনেকটাই। তখন অনেকেই পরামর্শ দেন, চুলে বেশি করে তেল (Hair Oil) মাখতে। শুষ্ক স্ক্যাল্পের কারণে খুশকির সমস্যা বাড়ে। তেল (Hair Oil) মাখলেই খুশকির সমস্যা কমার পাশাপাশি চুলে নাকি জেল্লাও বাড়ে। কিন্তু এতে কি আদৌ কাজ হয়? চিকিৎসকরা কী বলছেন?

চিকিৎসকরা বলেন, তেল চুলের স্বাস্থ্যের জন্য সত্যিই উপকারী। তবে তেলই যে চুলের সব সমস্যার একমাত্র সমাধান এমনটা কিন্তু নয়। যেকোনো সমস্যাতেই মাথায় তেল মেখে বসলেই হয় না। বিশেষ করে চিকিৎসকরা বলছেন, চুলে যদি খুশকির সমস্যা থাকে তাহলে তেল মাখা উচিত নয়। স্ক্যাল্পে খুশকির সমস্যা থাকলে তেল মাখা ঠিক নয়, কারণ এতে স্ক্যাল্পে ফাঙ্গাল সংক্রমণ বেড়ে যেতে পারে বলে জানান চিকিৎসকরা।

Hair Care Tips: খুশকি কমাতে মনের সুখে তেল মাখছেন? অজান্তেই ক্ষতি করে ফেলছেন না তো!

চুলের জন্য বিশেষ উপকারী আমলকি তেল এবং সর্ষের তেল। লম্বা চুল পেতে তাই অনেকেই এই দুই তেল মেখে থাকেন মাথায়। কিন্তু পুষ্টিগুণ প্রচুর হলেও সকলের পক্ষে এই দুটি তেল মাখা ঠিক নয়। চিকিৎসকের মতে, যদি কপালে কালো ছোপ দাগ থাকে তাহলে এই দুই তেল মাথায় না মাখাই ভালো। নয়তো দাগের সমস্যা আরো বাড়তে পারে।

তেল গরম করে মাথায় মালিশ করতে আরাম লাগে সকলেরই। এতে মাথায় রক্ত সঞ্চালনও বাড়ে যা চুলের স্বাস্থ্যের পক্ষেই ভালো। কিন্তু অনেকে তেল গরম করতে গিয়ে অতিরিক্ত গরম করে ফেলেন যা চুলের জন্য ক্ষতিকর। গরম তেল চুলের ফলিকলের ক্ষতি করে ফলে চুল পড়ার সমস্যা বেড়ে যেতে পারে। তাই তেল গরম করার সময়ে সাবধানে গরম করতে হবে।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই