Hoop Life

Hair Care Tips: উকুনের সমস্যায় জেরবার! মুক্তি পেতে জানুন চারটি ঘরোয়া সমাধান

মাথার উকুন থাকলে শুধু যে নিজের অসুবিধা হয়, তাই নয়, সৌন্দর্য অনেকটা নষ্ট করে দেয়। তাছাড়া অপরিষ্কার মাথাতেই উকুন বেশি থাকে। তাই উকুন কেন আসছে তা আগে জানতে হবে। অনেক সময় মাথা যদি অপরিষ্কার থাকে বা অনেক সময় অপরিষ্কার লোকের মাথা থেকে আপনার পরিষ্কার মাথায় উকুন চলে আসে। তাই উকুনকে প্রথমেই বাসা বাঁধতে দেবেন না, তাহলেই কিন্তু দিনে দিনে ডিম পারবে এবং অস্বস্তিকর একটা পরিস্থিতি তৈরি করবে। তবে একবার যদি উকুন হয়ে যায়, তখন ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করে উকুনকে একেবারে দূর করতে পারেন, তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন কিভাবে উকুন ঘরোয়া উপাদান দিয়ে মারবেন।

১) নিম তেল – প্রথমে নারকেল তেল ভালো করে গরম করে নিতে হবে। তারপর এর মধ্যে একমাত্র নিম পাতা দিয়ে ভালো করে ফোটাতে হবে। তারপর ছেঁকে নিতে হবে, এই তেল উকুনের জন্য ভীষণ ভালো, উকুন মরে যাবে। সহজেই তেল মাথায় ভালো করে দিয়ে সরু চিরুনি দিয়ে আঁচড়ে ফেলুন, দেখবেন উকুন চলে যাবে নিমেষে।

২) কর্পূর তেল- নারকেল তেলের মধ্যে কর্পূর খুব ভালো করে ফোটাতে হবে, তারপর এই মিশ্রণটি চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিতে পারেন। তাহলে দেখবেন আপনার চুল কত শক্ত পোক্ত থাকবে। উকুন সহজে চলে যাবে।

৩) সরু দাঁড়ার চিরুনি- এই সব কিছু যদি করতে না পারেন তাহলে একদম সরু চিরুনি দিয়ে খুব ভালো করে চুল আঁচড়াবেন এবং যদি তেল মাখা থাকে, তাহলে অনেক ভালো হয়। এই চিরুনির মধ্যেই দেখবেন খুব সহজেই উকুন বেরিয়ে আসছে।

৪) চুল পরিষ্কার রাখুন – চুলকে যদি সপ্তাহে অন্তত তিন থেকে চার দিন ভালো করে পরিষ্কার করে ধুতে পারেন, তাহলেও কোন সমস্যা অনেকটা চলে যাবে, উকুন কিন্তু নোংরা চুলেই বেশি বাসা বাঁধতে পারে। তাই আপনার চুল গুলো পরিষ্কার হয় তাহলে চুলে কোন রকম উকুন আসতে পারবে না।

Related Articles