Ishaa Saha: রাতে শুতে যাওয়ার আগে ইশার শেষ কাজ কি?

Avatar

Nilanjana Pande

বোরোলিন কখন যে হয়ে উঠেছে বঙ্গজীবনের অঙ্গ তা বাঙালিরা বোধহয় নিজেও জানেন না। একসময় বেতারে শোনা ‘সুরভিত অ্যান্টিসেপটিক ক্রিম বোরোলিন’ বাঙালির প্রিয় অ্যাড জিঙ্গলের মধ্যে ছিল অন্যতম। বর্তমানে বলিউডের নায়িকা বিদ্যা বালন (Vidya Balan)-ও পিছপা নন বোরোলিনের অ্যাডভার্টাইজমেন্ট করতে। তবে বহু বাঙালি মেয়ের নামী দামী কসমেটিকস সম্পন্ন একবিংশ শতকেও ভরসা বোরোলিন। তাঁদের মধ্যে একজন হলেন ইশা সাহা (Isha Saha)।

বহুদিন আগে একটি সাক্ষাৎকারে ইশাকে জিজ্ঞাসা করা হয়েছিল, রাতে ঘুমাতে যাওয়ার আগে তাঁর শেষ কাজ কি! চটজলদি উত্তর দিয়েছিলেন ইশা। তিনি বলেছিলেন, রাতে ঘুমাতে যাওয়ার আগে আর পাঁচজন বঙ্গতনয়ার মতো তিনিও ঠোঁটে বোরোলিন লাগিয়ে তবেই শুতে যান। রাতে এটাই তাঁর শেষ কাজ। এমনকি অভিনেত্রী হয়েও মিষ্টি খেতে পছন্দ করেন ইশা। তবে তা অবশ্য অবাঙালি মেয়েরাও করেন। তবে বোরোলিন বাঙালির একান্ত নিজস্ব। ঠোঁটের খরখরে ভাব ঠিক করে মরা কোষ তুলে ফেলতে সাহায্য করে বোরোলিন। এই কারণে মেয়েরা অ্যান্টিসেপটিক ক্রিম হওয়া সত্ত্বেও বোরোলিনকে ত্বক চর্চার সামগ্রী বানিয়ে ফেলেছিলেন বহুদিন আগেই। বোরো সফট, বোরো ক্যালেন্ডুলা কোনো কিছুই নিতে পারেনি বোরোলিনের স্থান। বরং বাংলার গন্ডি ছাড়িয়ে তা চলে গিয়েছে সর্বভারতীয় স্তরে।

বর্তমানে অভিনেতা ইন্দ্রনীল সেনগুপ্ত (Indranil Sengupta) -র সাথে ইশার সম্পর্কের গুঞ্জন ছেয়ে গিয়েছে স্টুডিওপাড়া। ‘তরুলতার ভুত’-এ একসাথে কাজ করার পর থেকেই ছড়িয়েছে এই গুঞ্জন। ইন্দ্রনীলের স্ত্রী বরখা বিস্ত (Barkha Bist) বর্তমানে আলাদা থাকেন। তাঁদের দাম্পত্য ভাঙনের জন্য অনেকেই দায়ী করেছেন ইশাকে। কিন্তু এই বিষয়ে উভয় পক্ষই বর্তমানে নিশ্চুপ।

সাম্প্রতিক কালে কমলেশ্বর মুখোপাধ্যায় (Kamaleswar Mukherjee) পরিচালিত ফিল্ম ‘একটু সরে বসুন’-এর শুটিং শেষ করেছেন ইশা। বিখ্যাত সাহিত্যিক বনফুল (Banaful)- এর গল্প অবলম্বনে তৈরি ‘একটু সরে বসুন’ আধুনিক সময়ের একটি বিশেষ সমস্যাকে কমেডির প্রেক্ষাপটে বর্ণনা করেছে।