Hoop News

হু হু করে বাড়ছে জোগান, ইলিশ প্রেমীদের জন্য সুখবর! একলাফে কমতে চলছে দাম, কত দর চলছে এখন?

কেন্দ্রীয় বাজেটে সামুদ্রিক মাছের কর কে কমিয়ে দেওয়া হয়েছে, আর অন্যদিকে মৎস্যজীবীর জালে পড়ছে অনেক ইলিশ, এবার ভোজন রসিক বাঙালিরা ভাবছেন যে ইলিশ এর দাম কমবে, তবে ইলিশের দাম কি সত্যি সত্যি কমবে? আপাতত এই প্রশ্নই সবার মাথায় ঘুরপাক খাচ্ছে, যে সত্যি সত্যি ইলিশ মাছ এর দাম কমবে। কিন্তু কবে, সকলেই ব্যাগ নিয়ে যাচ্ছেন বাজারে, ইলিশ মাছ কেনার জন্য, কিন্তু চড়া দাম দেখে ফিরে আসতে হচ্ছে।

এবারের বাজেটে সামুদ্রিক মাছের উপর ৫ শতাংশ কর ছাড়ের কথা ঘোষণা করা হয়েছে। যেইমাত্র তিনি এই ঘোষণা করেছেন, তার এই ঘোষণার জেরে সহ অন্যান্য সামুদ্রিক মাছের দাম কমে যাওয়ার অনেকটাই সম্ভাবনা দেখা দিয়েছে, বর্তমানে বর্ষাকাল চলছে আর বর্ষাকাল মানেই ইলিশের মরসুম। শহর থেকে জেলার সব বাজারে ইলিশের আমদানি শুরু হয়েছে, সামুদ্রিক মাছের কর কমার ফলে মাছের দাম কমবে বলে আশা করছেন অনেকেই।

শুধু ইলিশই নয়, এবার সামুদ্রিক মাছ আরও সহজলভ্য হতে পারে বলে আশা করা হচ্ছে। এবার অন্যান্য সামুদ্রিক মাছও অনেক বেশি সহজলভ্য হতে চলেছে দীঘার বাজার গুলিতে আপনি পেয়ে যাবেন। দিঘার বাজার যেমন শঙ্করপুর, ডায়মন্ড হারবার থেকে সামুদ্রিক মাছ আসে। ইলিশ ছাড়াও নানা জাতের ভোলা, ভেটকি, পমফ্রেট, চিংড়ি, পার্শের মতো মাছের আমদানি হয়। ইলিশের আমদানি শুরু হয়ে গিয়েছে এই বাজারে। দামও কিছুটা নাগালের মধ্যেই রয়েছে। ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০-৭০০ টাকা কিলো দরে বিক্রি হচ্ছে।

১ কিলো বা তার বেশি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১২০০-১৪০০ টাকা কেজিতে। তবে ইলিশের জোগান বাড়লে এই দাম কমবে। সেক্ষেত্রে ১ কিলো ওজনের মাছের দামও মধ্যবিত্ত বাঙালির নাগালেই চলে আসতে পারে।

Related Articles