Hoop Life

বাড়ির টবে জুঁই ফুল চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বেশিরভাগ বাড়িতেই জুঁইফুল গাছ হতে দেখা যায়। বাড়িতে অল্প খানিক জায়গা থাকলে ছোট্ট বাগান অথবা তাদের মধ্যেই সহজেই হয়ে যেতে পারে এই জুঁই ফুল। এই কাজ করতে খুব বেশি যত্নের প্রয়োজন হয় না। নতুন যারা বাগানিরা আছেন তারা খুব সহজেই এই গাছের চাষ করতে পারেন।

নদীর সাদা বালি মাটি, জৈব সার এবং কোকোপিট ভালো করে মিশিয়ে নিয়ে এই গাছের জন্য উপযুক্ত মাটি তৈরি করতে পারেন।

অতিরিক্ত সূর্যের আলো জুঁই গাছের জন্য ক্ষতিকর। ২ ঘন্টা রোদ যথেষ্ট। তবে যদি কিছু তো কোন পাত্রের মধ্যে গাছ বসান তাহলে অবশ্যই জানলার পাশে যেখানে উচ্চ আলো আসছে সেখানে রাখতে হবে।

শীতকালে ঠান্ডা হওয়া থেকে বাঁচিয়ে রাখতে হবে গাছকে। বর্ষাকালে গাছ ভর্তি হয়ে ফুল আসবে। শীতকালে ফুল একটু কম আসে। শীতকালে গাছ ছোট ছোট করে কেটে রাখবেন তাতে গাছ অনেক ঝাঁকড়া হয়।

বর্ষাকালে এই গাছে এত ফুল হওয়ার কারণ হল স্বাভাবিক বৃষ্টিপাত। শীতকালে প্রায় প্রতিদিনই ভাল করে জল দিয়ে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে, যেন কোনভাবেই না মাটিতে জমে থাকে।

তবে গাছে অনেক সময় পোকা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। সে ক্ষেত্রে জলের মধ্যে কোন সাবান ভালো করে মিশিয়ে নিয়ে অথবা জলের মধ্যে শ্যাম্পু ভাল করে মিশিয়ে নিয়ে পাতায় ভালো করে স্প্রে করতে পারেন। তবে খেয়াল রাখতে হবে এই জল যেন গাছের গোড়ায় কখনোই না পড়ে যায়। দশ দিন অন্তর অন্তর সরষের খোল পচা সার দিন। এইটুকু যত্ন নিলেই আপনার ছাদ বাগানে শোভা বৃদ্ধি পাবে জুঁই ফুল।

Related Articles