Hoop Life

বাড়িতে টবে ঝুমকো লতা চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

ঝুমকো লতা অসাধারণ একটি গাছ। খুব সুন্দর ঝুমকো ঝুমকো ফুল হয় বলে এই গাছের এমন নাম। তবে অনেকেই একে প্যাশন ফ্লাওয়ার নামেও চেনেন। আপনি চাইলে আপনার ছাদ বাগানে ছোট টবে চাষ করতে পারেন এই ফুল।

এর জন্য প্রথমে মাটি তৈরি করতে হবে মাটি তৈরি করতে গেলে প্রয়োজন বাগানের মাটি, লাল বালি, হাড় গুঁড়ো, নিম খোল এবং কোকো পিট। হাড় গুঁড়ো যে কোনো নার্সারি থেকেই আপনি সহজে পেয়ে যাবেন। নিম খোল দিয়ে মাটি প্রস্তুত করা প্রত্যেকটা গাছের জন্য ভীষণ প্রয়োজনীয়। কারণ এটি মাটির মধ্যে দেওয়া থাকলে পোকামাকড়ের আক্রমণ হয় না।

এই গাছে পরিমাণ মতন জল দিতে হয়। এই মাস থেকে এই গাছ প্রতিস্থাপন করতে পারলে ফেব্রুয়ারির শেষের দিকে খুব সুন্দর করে গাছে ফুল আসবে। নার্সারি থেকে ভালো জাতের ঝুমকো লতা ফুল কিনে এনে একটি ১২ ইঞ্চির টবে প্রতিস্থাপন করুন এই কাজ।

মাঝে মাঝে সরষের খোল পচা তরল সার কিংবা গোবর সার অথবা ভার্মিকম্পোস্ট দিতে পারেন। তবে শীতকালে এই গাছে বিশেষ ফুল হয়না, তাই খুব বেশি সার দেওয়ার প্রয়োজন নেই। ফেব্রুয়ারি মাসের আগে যখন ফুল আসবে তার কিছুদিন আগে ভালো করে সার দিয়ে মাটি প্রস্তুত করে নিন।

এই গাছ আপনি আপনার বারান্দাতেও রাখতে পারেন। যেখানে কম রোদ্দুর আসে তবে গ্রীষ্মের প্রখর রোদে গাছের জন্য একেবারে উপযুক্ত নয়। তখন উজ্জ্বল আলো যুক্ত জায়গায় এই গাছকে রাখুন।

whatsapp logo