Hoop NewsHoop Trending

Kolkata Metro: জোকা-তারাতলা রুটে কবে চালু হবে মেট্রো! জানিয়ে দিল রেল

কলকাতার (Kolkata) বুকে মেট্রো (Metro) পরিষেবা যেমন শহরের একটা হৃদস্পন্দন। মহানগরীর একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে নির্দ্বিধায় কোনোরূপ ট্র্যাফিক জ্যাম ছাড়াই যাত্রীদের পৌঁছে দেয় এই পাতালরেল। আর এই মেট্রো পরিষেবার একটি অঙ্গ হল জোকা-বিবাদীবাগ মেট্রো রুট (Joka-Bibadibag Metro)। গত এক দশক ধরে চলছে এই রুটের কাজ। পুজোর আগেই শেষ হয়েছে তারাতলা (Taratala Metro) অব্দি মেট্রোর কাজ। কিন্তু কবে জোকা থেকে মেট্রো ছুটবে বিবাদীবাগ অব্দি? এই প্রশ্ন গোটা শহরবাসীর।

মেট্রো রেল সূত্রে যেমনটা জানা গেছে, সব কিছু ঠিকঠাক থাকলে নভেম্বর থেকেই সাধারণ যাত্রীদের জন্য খুলে দেওয়া হতে পারে জোকা-তারাতলা মেট্রোর দরজা। আগামী বৃহস্পতিবারই ওই রুটের মেট্রো রুটের যাবতীয় পরিকাঠামোর চূড়ান্ত পরিদর্শন করার কথা রেলওয়ে সেফটি কমিশনারের। তিনি সবুজ সঙ্কেত দিলেই চালু হয়ে যেতে পারে পরিষেবা। গত সপ্তাহেই মিলেছিল ইঙ্গিত।

প্রসঙ্গত, গত ১৫ সেপ্টেম্বর প্রথম বার জোকা ও তারাতলার মধ্যে সাড়ে ছ’কিলোমিটার মেট্রোপথে ট্রায়াল রান শুরু হয়। মোট ছ’টি স্টেশনকে নিয়ে প্রথম পর্যায়ের পরিষেবা শুরু করতে উদ্যোগ নিচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ। জানা গেছে আপাতত জোকা, ঠাকুরপুকুর, সখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা এই রুটেই চালু হবে মেট্রো পরিষেবা। ইতিমধ্যে আপ এবং ডাউন লাইনের কাজ শেষ হয়েছে বলেও জানা গেছে। মেট্রো তরফে জানানো হয়েছে, সারাদিনে আপাতত মাত্র একটি করেই ট্রেন চালানো হবে।

এই রুটে মেট্রো শুরুর দাবি দীর্ঘদিনের। কাজও শুরু হয় বহুদিন। কিন্তু এত মন্থরগতিতে কাজ কেন এই প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। এদিকে সূত্রের খবর, এই রুটে অত্যাধুনিক সিগন্যালিং ব্যবস্থা-সহ পুরোদস্তুর পরিষেবা শুরু করতে আরও দু’বছর অপেক্ষা করতে হবে।

whatsapp logo