Advertisements

Summer Vacation: তীব্র গরমে অসুস্থ পড়ুয়ারা, আবারো কি ছুটি বাড়ানোর সিদ্ধান্ত স্কুলগুলিতে!

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

Summer Vacation: গরমের ছুটি পড়ে গেল এই বিদ্যালয় গুলিতে প্রচন্ড গরমে শিক্ষক-শিক্ষিকা থেকে শুরু করে সমস্ত পড়ুয়া নাজেহাল হয়ে যাচ্ছিল। রাজ্যজুড়ে যে প্রচন্ড দাবদাহ তৈরি হয়েছে, তাতে বাচ্চারা বিদ্যালয়ের প্রাঙ্গণে যাওয়া মাত্রই অসুস্থ হয়ে পড়ছে। ছুটির এই খবরটি আর পড়ুয়াদের কাছে খুশির খবর নয়, দীর্ঘদিন ছুটি থাকার কারণে তাদের পড়াশুনা যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়েছে আবার যদি ছুটি দেওয়া হয়, তাহলে তারা এক চরম সমস্যার মুখে পড়বে। পরিস্থিতির কথা মাথায় রেখে পুনরায় গ্রীষ্মকালীন ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাজস্থানেও সব সরকারি ও বেসরকারি স্কুলে গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা করা হয়েছে। এখানে 17 মে থেকে 30 জুন পর্যন্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ জারি করেছে শিক্ষা দফতর। এছাড়া অতিরিক্ত ক্লাসের নামে শিশুদের স্কুলে ডাকার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে। এখন উত্তর প্রদেশ সম্পর্কে কথা বলতে হয়, এখানেও 18 মে 2024 থেকে স্কুল ছুটি শুরু হবে। উত্তরপ্রদেশ এর স্কুলগুলিতে 2024-25 শিক্ষাবর্ষের জন্য 15 জুন পর্যন্ত সমস্ত স্কুলে গ্রীষ্মের ছুটি থাকবে।

তবে 20 মে – 15 জুন পর্যন্ত প্রাথমিক ও উচ্চ প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ছুটি থাকবে। 19 মে রবিবার ছিল। 16 জুন রবিবার এবং 17 জুন (বকরি ঈদ)। তাই 18 জুন, 2024 মঙ্গলবার থেকে স্কুল খুলবে। ছুটির দিনে শিক্ষার্থীদের ব্যস্ত রাখতে হোমওয়ার্ক দিয়ে ব্যস্ত রাখতে বলা হয়েছে। হরিয়ানার কথা বললে, এখানে গরমের পরিপ্রেক্ষিতে 17 মে এর পরে সমস্ত সরকারি এবং বেসরকারি স্কুলে গ্রীষ্মের ছুটি ঘোষণা করা হতে পারে।

বর্তমানে, দেশ জুড়ে প্রচণ্ড গরম চলছে, যে কারনে তামিলনাড়ুর কর্তৃপক্ষ স্কুলগুলির জন্যও গ্রীষ্মের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেয়। স্কুল শিক্ষা দফতর 6 জুন- 10 জুন স্কুল খোলার তারিখ পরিবর্তন করেছে তামিলনাড়ুর ডিরেক্টর অফ স্কুল।

প্রচণ্ড গরমের কারণে বিহার সরকার স্কুলগুলি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে, অনেক স্কুলের ছাত্রীদের স্বাস্থ্যের অবনতি এবং তারা অজ্ঞান হয়ে যাওয়ার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, বেগুসরাইয়ের প্রায় 50 জন ছাত্রী আর শেখপুরায় গরমের কারণে অনেক ছাত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়। প্রচণ্ড গরমে মুখ্যমন্ত্রী নীতিশ কুমার স্কুলগুলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন, স্কুলগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে 30 মে – 08 জুন 2024 পর্যন্ত।

এই ভয়াবহ পরিস্থিতির দিকে তাকিয়ে গোয়া বিধানসভার স্পিকার রমেশ তাভাদকর সরকারকে বর্তমানে স্কুল না খোলার কথা বলেছেন। পশ্চিমবঙ্গে এই মুহূর্তে বিদ্যালয় খুলেছে। কিন্তু আর্দ্রতাজনিত অস্বস্তিকর পরিস্থিতি রয়েছে।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow