whatsapp channel

Jyoti Basu: এবার পর্দায় ফিরছেন জ্যোতি বসু, কার হাত ধরে!

বহুদিন আগে পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু (Jyoti Basu)-কে নিয়ে পরিচালক গৌতম ঘোষ (Gautam Ghosh) একটি তথ্যচিত্র বানালেও এবার তাঁকে নিয়ে তৈরি হতে চলেছে ওয়েব সিরিজ। একসময়ের দাপুটে রাজনীতিবিদ বঞ্চিত…

Avatar

Advertisements
Advertisements

বহুদিন আগে পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু (Jyoti Basu)-কে নিয়ে পরিচালক গৌতম ঘোষ (Gautam Ghosh) একটি তথ্যচিত্র বানালেও এবার তাঁকে নিয়ে তৈরি হতে চলেছে ওয়েব সিরিজ। একসময়ের দাপুটে রাজনীতিবিদ বঞ্চিত হয়েছিলেন ভারতের প্রথম বাঙালি প্রধানমন্ত্রীর গর্ব থেকে। সেদিন রাজনৈতিক বিভেদ ভুলে গর্জে উঠেছিল বাংলা। এবার সেই কাহিনী আসতে চলেছে ওটিটির দুনিয়ায়। জ্যোতিবাবুকে নিয়ে তৈরি ওয়েব সিরিজটি পরিচালনা করতে চলেছেন ‘হীরালাল সেন’ খ্যাত পরিচালক অরুণ রায় (Arun Ray)।

Advertisements

অরুণ বরাবর বাঙালির অতীত গর্বকে পর্দায় তুলে ধরেছেন। এর আগে বিস্মৃতপ্রায় ভারতীয় ফিল্মের পথিকৃৎ-এর গৌরব হারিয়ে ফেলা ‘হীরালাল সেন’-কে নিয়ে ফিল্ম বানিয়েছিলেন তিনি। তাতে এতটুকুও তথ্যবিকৃতি ছিল না। হীরালালের সম্পূর্ণ জীবনকাহিনি সুন্দরভাবে ফুটে উঠেছিল পর্দায়। এবার অরুণের হাতে রূপ পেতে চলেছে জ্যোতিবাবুর জীবনকাহিনী। তবে বামপন্থী রাজনীতিবিদ জ্যোতিবাবুর বেশ কিছু রাজনৈতিক সিদ্ধান্ত ও ব্যক্তিগত জীবন সম্পর্কে রয়েছে বিতর্ক। অপরদিকে রাজনৈতিক ব্যক্তিত্বকে নিয়ে ওয়েব সিরিজের কথা উঠতেই অনেকে মনে করছেন, রাজনৈতিক ভাবে কোণঠাসা বামফ্রন্টকে সাহায্য করতে এই ওয়েব সিরিজ বানাতে চলেছেন পরিচালক। কিন্তু একটি ওয়েব সিরিজ তৈরি হয় ধর্ম, বর্ণ, জাতির উর্ধ্বে উঠে। তাতে প্রাধান্য পায় না রাজনৈতিক রঙ। কন্টেন্ট সেখানে কিং। ফলে জ্যোতিবাবু কোন দলের নেতা তা প্রাধান্য দেওয়ার থেকেও তুলে ধরা হবে তাঁর রাজনৈতিক আদর্শকে।

Advertisements

Advertisements

আপাতত পরিচালক ও প্রযোজক ওয়েব সিরিজের কন্টেন্ট নির্মাণে ব্যস্ত। খুব শীঘ্রই ঘোষণা হতে পারে শুটিংয়ের তারিখও। কিন্তু তার আগে ঘোষণা হবে ওয়েব সিরিজের নাম। শোনা যাচ্ছে, ওয়েব সিরিজে জ্যোতিবাবুর চরিত্রের নাম বদলে দেওয়া হবে। কিন্তু আপাতত এই চরিত্রের জন্য অভিনেতার খোঁজ চলছে। বর্ণময় অথচ প্রখর ব্যক্তিত্বশালী জ্যোতি বসুর চরিত্র ফুটিয়ে তোলা যেকোন অভিনেতার কাছে যথেষ্ট চ্যালেঞ্জিং। শোনা যাচ্ছে, এবারেও মঞ্চ থেকেই উঠে আসবেন সেই মানুষ। চরিত্রের ক্ষেত্রে ব্যবহার করা হবে প্রস্থেটিক মেকআপও।

Advertisements

ঘনিষ্ঠ সূত্রের দাবি অনুসারে, এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও বড় মাপের ওয়েব সিরিজ হতে চলেছে। তবে জ্যোতিবাবুর পরিবারের তরফে প্রযোজক ও পরিচালক কোনো অনুমতি পেয়েছেন কিনা তা জানা যায়নি। শোনা যাচ্ছে, ইদানিং কোনো ব্যক্তিত্বকে নিয়ে ফিল্ম বা ওয়েব সিরিজ বানাতে পারিবারিক অনুমতির প্রয়োজন হয় না। তবে কোনও তথ্য বিকৃত করা বা জোর করে চাপিয়ে দেওয়া যায় না। সব ঠিকঠাক থাকলে, এটিই হতে চলেছে বাংলার কোনো মুখ্যমন্ত্রী তথা রাজনীতিবিদকে নিয়ে তৈরি প্রথম ওয়েব সিরিজ।

 

View this post on Instagram

 

A post shared by Arkid Bhandari (@ar.kid)

whatsapp logo
Advertisements