whatsapp channel

Lifestyle: তুলসী গাছের পাশে রাখুন এই ৫ জিনিস, বছরের শুরুতেই খুলে যাবে সৌভাগ্যের দরজা

ভারত হল সনাতনী সংস্কৃতির দেশ। সেই কারণেই প্রাচীনতম শাস্ত্রগুলির মধ্যে অন্যতম হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের ভাগ্য ও ভবিষ্যৎ বিষয়ে আভাষ দেওয়ার পাশাপাশি বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারত হল সনাতনী সংস্কৃতির দেশ। সেই কারণেই প্রাচীনতম শাস্ত্রগুলির মধ্যে অন্যতম হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের ভাগ্য ও ভবিষ্যৎ বিষয়ে আভাষ দেওয়ার পাশাপাশি বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই বিষয়েও নানা মত দিয়ে থাকেন বাস্তুবিদরা। তেমনই বাড়িতে কোন গাছ লাগলে, সেই বাড়িতে সমৃদ্ধির দেবীর কৃপা বর্ষণ হয়, সেই বিষয়েও উল্লেখ রয়েছে বাস্তুশাস্ত্রে।

বাস্তুশাস্ত্র মতে বাড়িতে লাগানোর জন্য শুভ ফলাফল প্রদান করে এমন কিছু গাছ হল মানিপ্ল্যান্ট, জেড প্ল্যান্ট, লাকি প্ল্যান্ট, ফ্রেন্ডশিপ প্ল্যান্ট ইত্যাদি। তবে শুধু এইসব গাছ নয়, বাড়িতে তুলসী গাছ লাগানোর কথাও বলা হয় বাস্তুশাস্ত্রে। মনে করা হয়, তুলসী গাছ বাড়িতে থাকলে সেই বাড়িতে মা লক্ষ্মীর আগমন ঘটে। তবে তুলসী গাছের পাশে আরো কিছু গাছ বা জিনিস রাখলে তার প্রভাব আরো বেশি ভালো হয়। একনজরে দেখে নিন, সেইসব জিনিস প্রসঙ্গে।

Lifestyle: তুলসী গাছের পাশে রাখুন এই ৫ জিনিস, বছরের শুরুতেই খুলে যাবে সৌভাগ্যের দরজা

 

● প্রদীপ: যে বাড়িতে রোজ সন্ধ্যায় তুলসী গাছের সামনে জ্বলন্ত প্রদীপ রাখা হয়, সেই বাড়ির উপর মা লক্ষ্মী ও বিষ্ণুদেব প্রসন্ন থাকেন। সেই কারণেই সেই বাড়িতে অর্থাভাবের লেশমাত্র থাকে না।

● পিতলের পাত্র: তুলসী গাছের পাশে পিতলের পাত্র রাখাও শুভ। সেই কারণেই অনেকে তুলসী গাছের সামনে পিতলের ঘট রাখেন। এতো বাড়ির উপর বিষ্ণুর কৃপা বর্ষণ হয়। আর বিষ্ণু সহায় হলেই বিপদ সেই বাড়িতে থাকেনা।

● শালগ্রাম শিলা: শালগ্রাম শিলাকে হিন্দুধর্মে ভগবান বিষ্ণুর পার্থিব রূপ হুসেব পুজো করা হয়। আর এই শালগ্রাম শিলা রাখার সঠিক স্থান হল তুলসী গাছের পাশাপাশি। এমনটা করলে ভগবান বিষ্ণুর কৃপালাভ হয়।

● শমি গাছ: তুলসী গাছের পাশে শমি গাছ লাগানো অত্যন্ত শুভ। এতে বড় ঠাকুর শনিদেবের কৃপালাভ হয়। এর প্রভাবে বাড়িতে বজায় থাকে গ্রহরাজের কৃপা।

● লাল চেলি: তুলসী গাছের গোড়ার দিকে লাল চেলি রাখাও শুভ বলে মনে কত হয়। এমনটা করলে দেবী লক্ষ্মীর কৃপা বজায় থাকে সেই বাড়িতে। একইসঙ্গে সেই বাড়িতে নেতিবাচক শক্তির প্রভাব কমে যায় এর ফলে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যভিত্তিক। বাস্তব জীবনে কুসংস্কার ছড়ানো আমাদের উদ্দেশ্য নয়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা