Hoop Food

Recipe: দুধের স্বাদ মিটবে ঘোলে, ইলিশের আগুন দামে পাতে রাখুন খয়রা, শিখে নিন রেসিপি

কয়েকদিন ধরে মনটা কি খুব ইলিশ ইলিশ করছে? ইলিশ মাছের আগুন দাম তা বলে কি একটু ইলিশ খাবেন না? যদি খয়রা পান তাহলে বাজার থেকে কিনে আনতে পারেন। ইলিশেরই জুড়ুয়া ভাই, বোন বলতে পারেন খয়রা মাছকে। খয়রা মাছকে যদি তেমনভাবে রান্না করা যায় তাহলে ইলিশের মতন স্বাদ পেতে পারেন। পশ্চিমবঙ্গের নদী, নালায় পুকুরে সহজেই হয়ে থাকে। এই খয়রা মাছের মধ্যে আছে প্রচুর পরিমাণে মিনারেল এই মাছ খাওয়া সত্যিই খুব ভালো। তবে এ ভাজা হিসেবে বেশি খাওয়া হয়ে থাকে, কিন্তু আজকে দেখে ফেলুন খয়রা মাছের অসাধারণ রেসিপি।

মাছ রান্না করার গুরুত্বপূর্ণ টিপস –

মাছ ভাজার আগে সব সময়, হলুদ গুঁড়ো, নুন দিয়ে ম্যারিনেট করে। এটি মাছ আরও মুচমুচে হবে।

মাছ ভাজা হয়ে গেলে সেই তেলেই মাছের কারি রান্না করুন তাতে সাত দ্বিগুণ বেড়ে যাবে।

উপকরণ
খয়রা মাছ ৩০০ গ্রাম
নুন, চিনি স্বাদ মত
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
পেঁয়াজ কুচি করা একটি
আদা বাটা এক টেবিল চামচ
রসুন বাটা দুই টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
ধনেপাতা কুচি এক মুঠো
বেগুন অর্ধেকটা
ছোট আলু দুটি
টমেটো অর্ধেকটা
জিরেগুঁড়ো এক চা চামচ
সরষের তেল পরিমান মতন

এবার জেনে নিন খয়রা মাছের ঝাল কিভাবে রান্না করবেন –

একটি পাত্রের মধ্যে মাছকে খুব ভালো করে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে ফেলুন। তারপর উপরের বলার সমস্ত উপকরণ শুধুমাত্র আলু, বেগুন বাদ দিয়ে মাছের সঙ্গে খুব ভালো করে কজলে মেখে পরিমাণ মতন সরষের তেল দিয়ে অন্তত আধ ঘন্টা ম্যারিনেট করে রাখুন। কড়াইতে সরষের তেল গরম করে তাতে আলু, বেগুন হালকা করে ভেজে নিন। এরপর ম্যারিনেট করে রাখা মাছ, এর মধ্যে দিয়ে ঢাকা দিয়ে রাখুন ১০ থেকে ১৫ মিনিট ঢিমে আঁচে রান্না করুন। ভালো করে রান্না হয়ে গেলে তারপরে ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন খয়রা মাছের ঝাল।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক