Finance News

Kisan Samman Nidhi: বছরে ৮ হাজার টাকা ঢুকবে অ্যাকাউন্টে, বড় সিদ্ধান্ত নিচ্ছে মোদি সরকার

সুদূর অতীত থেকেই কৃষিকাজের উপর ভারতের সিংহভাগ মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। তবে বর্তমান সময়ে পরিবর্তন ঘটেছে অনেক বিষয়ের। এখন দিনের পর দিন কৃষিকাজ যেন দুঃসাধ্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। সারাবছর চাষাবাদ করেও লাভবান হচ্ছেন না কৃষকরা। তাই দেশের কৃষকদের জন্য কেন্দ্র সরকার ‘প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি’ যোজনা চালু করেছে। আর এবার এই প্রকল্পের টাকা দেওয়ার বিষয়ে একটি বড়সড় আপডেট দিল কেন্দ্র।

‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা’র অধীনে যেসব কৃষক রয়েছেন, তারা তাদের পরবর্তী অর্থাৎ ১৫ তম কিস্তির টাকা খুব শীঘ্রই পাবেন বলে জানা গেছে। এই টাকা সরাসরি ঢুকবে কৃষকদের অ্যাকাউন্টে। উল্লেখ্য, এই কিস্তিতেও আগের সব মতোই ২,০০০ টাকা দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। ফলে বলাই যায় যে এই প্রকল্পের সাথে যুক্ত ক্ষুদ্র-প্রান্তিক কৃষকদের কিস্তির অপেক্ষার অবসান হতে চলেছে শীঘ্রই। উল্লেখ্য, কেন্দ্র সরকার এখনো পর্যন্ত প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে অ্যাকাউন্টে ২ হাজার টাকার ১৪ টি কিস্তি জমা করেছে। আর এখন মনে করা হচ্ছে যে আগামী নভেম্বরের মধ্যে ১৫ তম কিস্তিটিও দিয়ে দেওয়া হবে।

সূত্রের খবর, এবার থেকে এই টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হতে পারে। বার্ষিক ৬০০০ টাকার পরিবর্তে ৮০০০ টাকা দেওয়া হতে পারে। এই বসিয়ে কেন্দ্র সরকারের আলোচনা চলছে বলেও জানা গেছে। তবে আগামী লোকসভা ভোটের আগে এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে এই সিদ্ধান্ত নেওয়া হলে কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে বছরে বাড়তি ২০০ বিলিয়ন টাকা খরচ হবে। উল্লেখ্য, বর্তমানে চলতি অর্থবর্ষে প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার জন্য ৬০০ বিলিয়ন টাকা খরচ হয় বলে অনুমান।

তবে এই যোজনার লাভ আপনি কিভাবে নিতে পারবেন? এর জন্য আপনাকে একটি ছোট্ট কাজ করে ফেলতে হবে। কেন্দ্র সরকার বর্তমানে এই প্রকল্পের সাথে যুক্ত কৃষকদের ই-কেওয়াইসি করা আবশ্যক করেছে। আপনি যদি এই কাজটি না করেন তবে আপনাকে সমস্যায় পড়তে হবে। উল্লেখ্য ১৩ তম কিস্তির টাকাও সেইসব কৃষকরা পাননি ই-কেওয়াইসি করেননি। তবে এই কাজটি আপনিও খুব সহজে করে নিতে পারবেন। এটি অনলাইনে করে ফেলা যায়। তাই বাড়িতে বসেও এই কাজটি করা যাবে, অথবা আপনি তথ্যমিত্র কেন্দ্রে গিয়েও কাজটি করতে পারবেন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা