Hoop Life

Kitchen Tips: কড়াইয়ের কালো দাগ তুলতে ব্যবহার করুন ৪ জিনিস, কাজ হবে ম্যাজিকের মতো

একটি সংসারের মধ্যে রান্নাঘর হল একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্থান। তার কারণ হল এই রান্নাঘর থেকেই সমস্ত রকমের খাবার এসে সজ্জিত হয় খাবার টেবিলে। তাই যেহেতু এই রান্নাঘরে বেশি আনাগোনা হয়ে থাকে মহিলাদের, সেই কারণে রান্নাঘরের নানা সমস্যায় তাদেরকেই সমাধানের পথ খুঁজে নিতে হয়। নানা সমস্যার মধ্যে যেমন রয়েছে রান্নাঘরকে পরিষ্কার ও পোকামাকড়মুক্ত রাখা, তেমনই আবার রয়েছে রান্নার সব সরঞ্জাম পরিষ্কার রাখা। আর এই দ্বিতীয় সমস্যাটি নিয়ে প্রায়ই চিন্তিত থাকেন বাড়ির মহিলারা।

অনেকসময় বেশি আঁচে কোনোকিছু ভাজা হলে বা কোনো মশলা কষানো হলে কড়াইতে তেল ও মশলা কালো হয়ে বসে যায়। সহজে সেই দাগ কড়াই থেকে উঠতে চায়না। এক্ষেত্রে নামিদামি ডিশ-ওয়াশার বার বা লিকুইড দিয়েও কোনো সুরাহা হয়না। অনেকের তো আবার এই দাগ তুলতেই ছুটে যায় কালঘাম। তবে এক্ষেত্রে কিছু ঘরোয়া টোটকা দারুন কাজে লাগতে পারে। একনজরে দেখে নিন সেইসব টোটকা।

● বেকিং সোডা: রান্নাঘরে বেকিং সোডা হল একটি খুবই সাধারণ জিনিস। নানা খাবার তৈরি হয় এই বেকিং সোডা দিয়ে। তবে কড়াই থেকে কালো দাগ তুলতেও সিদ্ধহস্ত এই বেকিং সোডা। এর জন্য প্রথমে কড়াইয়ে একটু জল নিয়ে তা ওভেনে চাপিয়ে ফুটতে দিতে হবে। এবার সেই জলে ২ চামচ বেকিং সোডা ও ১ চামচ লবন দিয়ে আরো ৫ মিনিট ফুটিয়ে নিয়ে ঠান্ডা হয়ে গেলে স্ক্রাবার দিয়ে মেজে নিতে হবে কড়াইটি। উঠে যাবে সব দাগ।

● পাতিলেবু: যেভাবে জামাকাপড়ের কঠিন দাগ তুলতে ব্যবহার করা হয় পাতিলেবুর, তেমনভাবে কড়াইয়ের কালো দাগ তুলতেও পাতিলেবুর রস একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। এক্ষেত্রেও পদ্ধতি অনেকটা একইরকম। জলের মধ্যে লেবুর রস দিয়ে কড়াইয়ে ফুটিয়ে ঠান্ডা হলে তা মেজে নিতে হবে। এতে দাগ দূর হবে।

● ভিনিগার: বিভিন্ন লহাবার সংরক্ষিত রাখতে ভিনিগার দরকার পড়ে। তবে এই ভিনিগার কিন্তু কড়াইয়ের কঠিন দাগ তুলতেও ব্যবহার করা যেতে পারে। এর জন্য ভিনিগার দিয়ে কড়াইয়ের কালো অংশ সারারাত ভিজিয়ে সকালে মেজে নিলেই দূর হবে দাগ।

● লবন: উপরের সব জিনিসের মধ্যে কোনোটাই যদি আপনার রান্নাঘরে না থাকে, তাহলেও চিন্তায় পড়তে হবেনা। কারণ সাধারণ লবন দিয়েও কড়াইয়ের কালো দাগ দূর করা সম্ভব। কয়েকচামচ লবন কড়াইয়ে নিয়ে তা জল দিয়ে গুলি সেই জল ফুটিয়ে নিন কিছুক্ষন। ঠান্ডা হলে মেলে নিলেই দেখবেন সব দাগ ম্যাজিকের মতো উবে গেছে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের উপর ভিত্তি করে লেখা। Hoophaap এইসব উপায়ের সম্পূর্ণ ফলাফলের দাবি করে না।

Related Articles