Hoop Life

Lifestyle: আলুর খোসা ফেলে দেবেন না, এতেই লুকিয়ে রয়েছে একাধিক উপকারী গুনাবলী

আলুর খোসা ফেলে দেন? আজ থেকে আর ফেলবেন না, জানেন আলুর খোসার কত ছোটবেলায় আমরা এত চিপসের ব্র্যান্ডেড কোম্পানির চিপস ছিলনা। তখন কিন্তু আমরা ছোটবেলায় আলুর খোসা ভাজা খেয়েই অনেকে বড় হয়েছি, তার মধ্যেই আমরা খুঁজে পেতাম বর্তমান চিপস এর থেকেও অনেক সুন্দর স্বাদ। তার মধ্যে সামান্য বিট নুন মিশিয়ে খেতে সত্যিই ভাল লাগত, কিন্তু আলুর খোসার অনেক গুণ আছে, আলুর খোসা যেমন ত্বক পরিষ্কার করতে সাহায্য করে ঠিক তেমনি শারীরিকভাবেও আপনাকে সুস্থ রাখতে সাহায্য করে আলুর খোসা।

১) হাড় মজবুত করতে সাহায্য করে – আপনি কি জানেন ছোটবেলায় অথবা বৃদ্ধ বয়সে যখন হাড় প্রায় ক্ষয়ে যায়, সেই সময় আপনি যদি আলুকে আলুর খোসা শুদ্ধ রান্না করতে পারেন, আমরা অনেক সময় এমন তরকারি করে থাকি বা আলু সেদ্ধ খেয়ে থাকি যেখানে আলুর খোসা থাকলে খুব একটা খারাপ লাগে না, খেতে সে ক্ষেত্রে আপনি আলুর খোসা শুধু রান্না করুন আর এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, যা হাড় মজবুত করবে।

২) হার্ট ভালো রাখতে সাহায্য করে – আপনি কি জানেন আলুর খোসার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম যা কিন্তু আমাদের হার্ট ভালো রাখতে সাহায্য করে। এই ভাবে যদি আলুর খোসাকে নিয়মিত আপনার খাবারের তালিকায় রাখতে পারেন, তাহলে কিন্তু কোনদিন হার্টের সমস্যা হবে না।

৩) ক্যান্সার প্রতিরোধ করে – ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে আলুর খোসা। আলুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা আপনার শরীরকে ভেতর থেকে অনেক বেশি সুন্দর রাখবে। ক্যান্সারের কোনরকম জীবাণুকে বাসা বাঁধতে দেবেনা, তাই এবার থেকে রান্নায় অবশ্যই আলুর খোসা রাখুন।

whatsapp logo