whatsapp channel

Skin Care Tips: দুধের মতো ফর্সা হবে ত্বক, বাড়িতে বানিয়ে মেখে ফেলুন এই ফেসপ্যাক

ত্বক পরিষ্কার ও ঝকঝকে করার জন্য আমরা কত কিছুই না করে থাকি কিন্তু আমরা অনেক সময় বুঝতে পারি না ঠিক কি করা উচিত শরীরের ত্বকের জন্য যা প্রয়োজনীয় মুখের ত্বকের জন্য তা একেবারেই প্রয়োজনীয় নাও হতে পারে তাই চটজলদি বাড়িতে বানিয়ে ফেলতে পারে কয়েকটি ফেসপ্যাক। এতে ত্বক হবে দুধের মতন ফর্সা।

Avatar

HoopHaap Digital Media

ত্বক পরিষ্কার ও ঝকঝকে করার জন্য আমরা কত কিছুই না করে থাকি কিন্তু আমরা অনেক সময় বুঝতে পারি না ঠিক কি করা উচিত শরীরের ত্বকের জন্য যা প্রয়োজনীয় মুখের ত্বকের জন্য তা একেবারেই প্রয়োজনীয় নাও হতে পারে তাই চটজলদি বাড়িতে বানিয়ে ফেলতে পারে কয়েকটি ফেসপ্যাক। এতে ত্বক হবে দুধের মতন ফর্সা। আমরা ফর্সা হতে সকলেই পছন্দ করি তবে ঈশ্বরপ্রদত্ত রং কে কখনোই ফর্সা করা সম্ভব নয়, আপনি আপনার কালো রং কিভাবে পরিষ্কার এবং উজ্জ্বল করতে পারেন তার জন্য Hoophaap এর পাতায় এই টিপস দেখে নিন।

ফেসপ্যাক তৈরি করতে প্রথমেই যা লাগবে তা হল মুগ কড়াই মানে যা দিয়ে আমরা তড়কা খেয়ে থাকি, সেই ডাল আগের দিন রাতে ভালো করে ভিজিয়ে রাখতে হবে। তারপর রোদে ভালো করে শুকিয়ে নিয়ে মিক্সিতে গুঁড়ো করে রাখতে হবে। প্রতিদিন স্নান করতে যাওয়ার আগে ২ টেবিল চামচ গুঁড়ো করা উপাদান এর সঙ্গে এক টেবিল চামচ চন্দন, তার সঙ্গে এক টেবিল চামচ গোলাপের পাপড়ির শুকনো করে গুঁড়ো করে রাখা এবং ১ টেবিল চামচ মসুর ডাল গুঁড়ো। এই প্রত্যেকটি উপাদানকে খুব ভালো করে কাঁচা দুধের সঙ্গে মিশিয়ে নিতে হবে। আর এই মিশ্রণটি মুখে লাগিয়ে অন্তত ২০ থেকে ২৫ মিনিট রেখে দিতে হবে।

হাতে সামান্য জল নিয়ে এই মিশ্রণের ওপরে খুব ভালো করে ঘষে যেতে হবে। অবশ্যই ওপরের দিকে ঘষতে হবে। না হলে কিন্তু চামড়া ঝুলে যেতে পারে। আর যাদের অতিরিক্ত শুষ্ক ত্বক তারা হাতে সামান্য নারকোল তেল নিয়ে এই ফেসপ্যাকটি আস্তে আস্তে তুলে ফেলবেন। তারপরে স্নানের সময় পরিষ্কার জল দিয়ে কয়েকবার ধুয়ে ফেললেই আপনার ত্বক একেবারে সুন্দর পরিষ্কার ঝকঝকে হয়ে যাবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media