Hoop Life

Lifestyle: গর্ভাবস্থায় করোনার ভ্যাকসিন আদৌ ক্ষতিকর! রইলো গর্ভবতী মায়েদের সমস্ত প্রশ্নের উত্তর

ভ্যাকসিন নিলে করোনাভাইরাস বাড়ছে অথবা গর্ভবতী মায়েরা ভ্যাকসিন দেওয়া তাদের জন্য ভীষণ খারাপ কিংবা ভ্যাকসিন নিলে মহিলারা পুরুষদের মধ্যে বন্ধ্যাত্ব বৃদ্ধি পাচ্ছে, এই ধরনের নানান বাজে কথা আমাদের চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। কিন্তু এই সমস্ত কথাতেই একেবারেই কান দেবেননা। করোনাকে হারাতে গেলে অবশ্যই ভ্যাকসিন নিন। প্রথমে সাধারন মানুষ তারপরে ছোট শিশুর মায়েরা এবং পরবর্তীকালে গর্ভবতী নারীদের ভ্যাকসিন দেওয়ার কথা উল্লেখ করেছেন চিকিৎসক মহল।

করোনা পরিস্থিতিতে অনেকেই গৃহবন্দি হয়ে পড়েছেন। আর এই সুযোগে অনেকেই মাতৃত্বের স্বাদ লাভ করছেন। সেলিব্রেটি থেকে শুরু করে সাধারণ মানুষ। যারা সারাদিন ছুটে বেড়ায় এ প্রান্ত থেকে ও প্রান্ত এবং প্ল্যানিং করতে থাকেন কবে তারা মা হবেন, সেই সমস্ত প্ল্যানিং করা মা-বাবারা হঠাৎ করেই একটা লম্বা ছুটি পেয়ে গেছে। যেখানে বাড়িতে বসে কাজ করা যাচ্ছে আর অন্যদিকে মা হওয়ার পরিকল্পনা করাটাও অনেক সহজতর হয়েছে।

গর্ভবতী মহিলারা অবশ্যই ভ্যাকসিন নিন। ভ্যাকসিন নিলে কোন রকম সমস্যা হবে না উল্টে আপনি করোনা থেকে অনেকটাই সুরক্ষিত থাকবেন। এমনটা নয় যে ভ্যাকসিন নিলে করোনা হবে না, তা কখনই বলা যায় না। কিন্তু করোনা হলেও তার প্রকোপ অনেকটাই কম থাকবে এমনটাই বলছেন চিকিৎসকেরা। আর করোনার ভ্যাকসিন নিলে জ্বর হবে আর সেই জ্বর কখনোই করোনার জ্বর নয়। এটি সব সময় মাথায় রাখবেন। এই ধরনের ভ্যাকসিন নিলে স্বাভাবিক নিয়মেই জ্বর আসতে পারে। সেক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

একদম ভয় পেয়ে উত্তেজিত হবেন না এতে আপনি এবং আপনার বাচ্চা দুজনেরই ক্ষতি হতে পারে। চিকিৎসকের পরামর্শ নিন এবং সময়মতো করোনা ভ্যাকসিন নিয়ে ফেলুন। শুধু একটা জিনিস খেয়াল রাখবেন, ভ্যাকসিন নিতে গেলে নাকে মুখে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, প্রয়োজনে হ্যান্ড গ্লাভস, এবং সেখানে গিয়ে সামাজিক দূরত্ব বজায় রাখবেন। আর ভ্যাকসিন নিয়ে বাড়ি ফেরার সময় কখনই রোদে হাঁটতে হাঁটতে ফিরবেনা। নিজস্ব গাড়ি না থাকলে অবশ্যই অটো, টোটো, রিক্সা ইত্যাদিতে ফিরুন। এই কয়েকটা কথা মাথায় রাখলেই করোনা ভ্যাকসিন নিয়েও আপনি সুস্থ থাকতে পারবেন।

whatsapp logo