GossipHoop Plus

Amitabh Bachchan: আসল নাম আজ অন্তরালে, দীর্ঘ কেরিয়ারে আর কি কি গোপন রেখেছেন অমিতাভ!

এই কাহিনী ভীষণ ভাবে অজানা। অনেকেই জানেন না অমিতাভ বচ্চনের (Amitabh Bachchan) আসল নাম কি ছিল, শুধু নাম নয়, তাঁর ব্যাবহার করা টাইটেল ‘বচ্চন’ (Bachchan) এটাও তার বংশের নয়। আজ, এই মহান অভিনেতার ৮০ তম জন্মদিন, তাই জন্মদিনেই জেনে নেওয়া যাক তাঁর আসল নাম (Real name of Amitabh Bachchan) পরিচয় সম্পর্কে অজানা কাহিনী (Untold story)।

বলিউডের বিগ বি অমিতাভ বচ্চনের জন্ম পরিচয় ও নাম পদবী (Untold story of Amitabh Bachchan)

বলিউডের চাকা ঘুরিয়ে দিয়েছিলেন অমিতাভ বচ্চন। ১৯৭০ ও ১৯৮০-এর দশকে ভারতীয় চলচ্চিত্রে তার একচ্ছত্র আধিপত্যের জন্য ফরাসি চলচ্চিত্র সমালোচক ও পরিচালক ফ্রঁসোয়া ত্রুফো তাকে “একক-ব্যক্তি চলচ্চিত্র শিল্প” বলে অভিহিত করেন। অর্থাৎ, তিনিই ইন্ডাস্ট্রি। আজ তার বয়স গিয়ে দাঁড়িয়েছে ৮০ র চিলেকোঠায়।এখনও তিনি অনবদ্য। তার কণ্ঠস্বরে এখনও এক অজানা জাদু রয়েছে, তাঁর সঞ্চালনায় রয়েছে প্রাণ, তাঁর অভিনয়ে রয়েছে আলাদাই চমক। সম্প্রতি, তিন বন্ধুর বন্ধুত্বের গল্প নিয়ে নতুন ছবি ‘উঁচাই’ তে অভিনয় করছেন এই বিগ বি। কিন্তু, জানেন কি অমিতাভ বচ্চনের আসল নাম কি ছিল? আজকের টপিক হল বিগ বি অমিতাভের নাম পরিচয় নিয়েই।

অমিতাভ বচ্চনের পিতার নাম ছিল শ্রদ্ধেয় হরিবংশ রাই বচ্চন (Harivansh Rai “Bachchan” ) এবং মায়ের নাম ছিল তেজি বচ্চন (Teji Bachchan)।

অমিতাভ বচ্চনের পিতা ছিলেন একজন জনপ্রিয় ও দক্ষ লেখক এবং কবি। তিনি স্বাধীনতা আন্দোলনের খুব কাছাকাছি ছিলেন। দেশ স্বাধীনতা আন্দোলনের জন্য লড়াই করছে, সেই লড়াই এর প্রত্যক্ষ সাক্ষী ছিলেন হরিবংশ রাই বচ্চন। ছেলের জন্ম হওয়ার পর ছেলের নাম রাখেন ‘ইনকিলাব’। পুরো নাম – ইনকিলাব শ্রীবাস্তব (Inquilab Shrivastava). পরবর্তীতে, এই নাম পরিবর্তিত হয় কবি সুমিত্রানন্দ পন্থের পরামর্শে। নতুন নামকরণ হয় – অমিতাভ। আর রইলো পদবী? হরিবংশ রাই বচ্চনের পিতৃ পরিচয় সূত্রে নাম ছিল – শ্রীবাস্তব উপজাতির পান্ডে। কিন্তু, তিনি নিজে পৈতৃক পদবী ছেড়ে গ্রহণ করেন নতুন পদবী, সেটি হল ‘বচ্চন’ (Bachchan), যার অর্থ হল ‘শিশু‘। আসলে, হরিবংশ তখনকার সময়ে জাত পাতের নিয়ম ভাঙতে চেয়েছিলেন। বিশেষত তিনি ছিলেন একজন দেশপ্রেমিক, তাই দেশপ্রেমের টানে ছেলের নামকরণ করেছিলেন Inquilab Shrivastava। যদিও সেই নাম পরিবর্তিত হয়। কিন্তু, পদবী পরিবর্তন করেছিলেন অমিতাভ নিজেই।বাবার ব্যাবহার করা নিজস্ব বচ্চন পদবী শেষে বেছে নেন, এবং এখনও তিনি অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) হিসেবেই পরিচিত।

Related Articles