whatsapp channel

Laxmipuja Alpona: লক্ষ্মীপুজোয় সুন্দর আলপনা এঁকে প্রশংসা পেতে চাইলে মাথায় রাখুন কিছু সহজ টিপস

সাধারণত একটি বা দুটি বা তারও বেশি রং দিয়ে রেখাচিত্রকেই বলে আলপনা। বাড়ির চৌকাঠে, উঠোনে, ঠাকুর ঘরের সামনে কোজাগরী লক্ষ্মী পুজোর সময় বাড়ির মেয়েরা আলপনা দিয়ে থাকেন।আলপনা একটি লোক শিল্পের…

Shreya Chatterjee

Shreya Chatterjee

সাধারণত একটি বা দুটি বা তারও বেশি রং দিয়ে রেখাচিত্রকেই বলে আলপনা। বাড়ির চৌকাঠে, উঠোনে, ঠাকুর ঘরের সামনে কোজাগরী লক্ষ্মী পুজোর সময় বাড়ির মেয়েরা আলপনা দিয়ে থাকেন।আলপনা একটি লোক শিল্পের মধ্যেই পড়ে। সমাজ জীবনে প্রচলিত নানান রকম অনুষ্ঠান ও গৃহসজ্জার জন্য আলপনা আঁকা হয়। তবে আলপনার মধ্যে নানান রকমের ভেষজ রং ব্যবহার করা হয়। চালের গুঁড়ো দিয়ে সাদা রং, হলুদ বাটা দিয়ে হলুদ রং ইত্যাদি হয়।

আলপনার অলংকরণের মধ্যে থাকে পদ্ম, ধানের গোত্র, বৃত্ত রেখা, লক্ষ্মীর পদচিহ্ন, মাছ, পান, শংখলতা ইত্যাদি।তবে সময়ের সাথে সাথে আধুনিক আলপনার চরিত্র খানিকটা বদলেছে। অনেক বেশি বিমূর্ত, আলংকারিক, ধর্মনিরপেক্ষ, সামঞ্জস্যপূর্ণ হয়েছে। বর্তমানে এত ব্যস্ততার জীবনে অনেকেরই আলপনা দেওয়ার সময় থাকে না, তাই আলপনার জায়গায় অনেক সময় বাজারচলতি আলপনা স্টিকার এনেও অনেকে লাগান।

সামনেই লক্ষ্মী পুজো, আর যাদের বাড়িতে লক্ষ্মীপুজো হয়, তারা কিন্তু সারা বাড়ি ভরে কিন্তু আলপনা আঁকেন, তবে সবাই আলপনা আঁকতে অতটা পটু হন না। কিন্তু একেবারেই নিশ্চিন্তে থাকুন মাত্র কয়েকটি টিপস মাথায় থাকলে, কিন্তু আপনি সহজেই কোজাগরী লক্ষ্মী পুজোতে আলপনা আঁকতে পারবেন।

১) লাল মেঝেতে সর্বদা সাদা রঙের আলপনা বেছে নেবেন দেখতেও সুন্দর লাগবে। যদিও এখনকার দিনে লাল মেঝে খুঁজে পাওয়া দুষ্কর, সবাই মোটামুটি পাথরের মেঝেই পছন্দ করেন, কিন্তু এখনো যাদের বাড়িতে লাল টুকটুকে বেঁচে আছে তারা অবশ্যই সাদা রঙের আলপনা দেবেন।

২) যাদের বাড়িতে লাল মেঝে নেই, সাদা পাথরের মেঝে আছে তারা কিন্তু অবশ্যই ফেব্রিক কালার ব্যবহার করতে পারেন, ফেব্রিকের নানান রকম রং দিয়ে খুব সুন্দর আলপনা আঁকা যায়।

৩) যারা একেবারেই আঁকতে পারেন না, তারা কিন্তু বেশ কতগুলো জ্যামিতিক চিহ্নের মাধ্যমে সুন্দর করে সাজিয়ে ফেলতে পারেন গোটা ঘর। বৃত্ত, ত্রিভুজ, চতুর্ভুজ এই ধরনের জ্যামিতিক নানান চিহ্ন কে ব্যবহার করুন।

৪) জ্যামিতির নানান রকম চিহ্ন যদি আঁকতে চান তাহলে ব্যবহার করতে পারেন অনেক কিছু থালা, বাটি, গ্লাস এ ছাড়া স্কেলের সাহায্যে মেপে নিতে পারেন খুব সহজেই।  মাঝখানে যদি একটা গোল বৃত্ত আঁকতে পারেন তাহলে কিন্তু খুব সহজেই আলপনা আঁকা যায়।

৫) যারা দীর্ঘদিন ধরে আলপনা দিচ্ছেন তাদের কথা আলাদা কিন্তু জানার সদ্য আলপনা দিতে শিখছেন, তারা নিখুঁত কাজের জন্য ব্যবহার করতে পারেন সরু তুলি এবং মোটা কাজের জন্য ব্যবহার করতে পারেন মোটা তুলি।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক