Hoop StoryHoop Viral

Lata Mangeshkar: খালি পেটে গান রেকর্ড করতেন, কষ্টের দিনগুলির কথা মনে করেছিলেন লতা মঙ্গেশকর

স্টুডিওতে সারাদিন গান রেকর্ড করতেন, তারপর বাড়ি চলে আসতেন, লতা মঙ্গেশকর জানতেন না ক্যান্টিনের ব্যবস্থা রয়েছে। টুকরো টুকরো স্মৃতিরা আজ সোশ্যাল মিডিয়ার পাতায়। সংগীতজগতের এক নক্ষত্র ছিলেন লতা মঙ্গেশকার ৯২ বছর বয়সে শেষ হয়ে গেল তার সাংগীতিক জীবন। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি গানকে নিয়েই সাধনা করে গেছেন, তবে বেশি বয়স হওয়ার কারণে তিনি গান রেকর্ড করা অনেকদিন আগেই ছেড়ে দিয়েছিলেন। কিন্তু নিয়মিত রেওয়াজ করতেন।

তাঁকে স্মরণ করতে বিভিন্ন টিভি চ্যানেলের পুরনো পুরনো সাক্ষাৎকার সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভাইরাল হয়েছে। সম্প্রতি ১৯৫০ সালে লতা মঙ্গেশকরের যখন মাত্র ২১ বছর বয়সেই সময়কার তানপুরা হাতে রেওয়াজ করার ছবি ধরা পড়েছে সোশ্যাল মিডিয়ায়। তবে সকলের মনের মধ্যে পৌঁছে যাওয়া বোধহয় এতটাই সহজ কাজ নয়, কারণ লতাজি এমন ঘটনাই শেয়ার করেছেন। সম্প্রতি একটি সাক্ষাৎকারে মাধ্যমে তিনি বলেছেন, যে তিনি সারাদিন না খেয়ে থাকতেন, রেকর্ড হয়ে যাওয়ার পরে রাত্রিবেলা বাড়িতে এসে খেতেন।

কারণ তিনি রেকর্ডিং স্টুডিওতে, ক্যান্টিং কোথায় সেটাই তিনি জানতেন না। দীর্ঘদিন এ রকম ভাবে রেকর্ড করার পরে তিনি জানতে পারেন কোথায় ক্যান্টিন। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কত কিছুইনা ভাইরাল হয়, নতুন প্রজন্মের নানান প্রতিভা সোশ্যাল মিডিয়ার পর্দায় দেখতে পাওয়া যায়। নতুন প্রজন্মের প্রতিভা ছাড়াও এই ধরনের পুরনো প্রজন্মের লেজেন্ডারি মানুষদের টুকরো টুকরো স্মৃতিরাও সোশ্যাল মিডিয়ার নানান প্লাটফর্মে যেমন ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউব এর মাধ্যমে পৌছে যাচ্ছে লক্ষ লক্ষ মানুষের কাছে।

দেখে Hoophaap এর পাতায় দেখে নিন বিরল সেই সাক্ষাৎকারের ভিডিও –

whatsapp logo