whatsapp channel

Business Idea: প্রশিক্ষণ নিয়ে এই ব্যবসা শুরু করলেই মালামাল, টাকা আসবে জলের মতো

দিন প্রতিদিন মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি 'মাইক্রো-ফ্যামিলি'তেও একজনের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দিন প্রতিদিন মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

কিন্তু ব্যবসা শুরুর কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে একটা বিস্তর ফারাক রয়েছে। কারণ একটি ব্যবসা শুরু করতে গেলে অনেকগুলি বিষয় আগে থেকে ভেবে রাখতে হয়। ব্যবসা শুরু করতে গেলে মূলধন থেকে কাঁচামালের যোগান এমনকি দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমশিম খেয়ে যান অনেকেই। তবে এই প্রতিবেদনে আপনার জন্য এমন একটি ব্যবসার বিকল্পের সন্ধান রইল, যা আপনার রোজগারের পথকে সুগম করবে।

আমরা এই প্রতিবেদনে কথা বলবো LED বাল্ব তৈরি এবং সেটির ব্যবসার কথা। এই ব্যবসা বর্তমান সময়ে দাঁড়িয়ে ব্যাপক লাভজনক প্রমাণিত হতে পারে। কারণ আজকাল প্রায় সব বাড়িতেই LED বাল্বের ব্যবহার হয়ে থাকে। এই ধরণের বাল্ব সাধারণ ফিলামেন্ট বাল্বের থেকে কম বিদ্যুৎ গ্রহণ করে বেশি আলো দিয়ে থাকে। তাই এই ধরণের বাল্ব এখন সব জায়গাতেই দেখা যায়। তাই এর চাহিদাও বাড়ছে দিনের পর দিন। বাজারে দিন প্রতিদিন কোটি কোটি এমন বাল্ব বিক্রি হয়ে থাকে। তাই এই ব্যবসা লাভজনক হতেই পারে।

এবার দেখুন যে কিভাবে এই ব্যবসা শুরু করবেন। এর জন্য এই কাজটি প্রথমে আপনাকে শিখতে হবে। এর জন্য বিভিন্ন ছোট ও বড় প্রতিষ্ঠান প্রশিক্ষণ দিয়ে থাকে। এবার প্রশিক্ষণ নিয়ে কাঁচামাল সংগ্রহ কোথায় করবেন তাও আপনি জানতে পারবেন প্রশিক্ষকের কাছে। এবার কাজ শুরু করে দিন। প্রথমে স্থানীয় বিভিন্ন দোকানে বিক্রি করুন। তারপর ভালো রেসপন্স পাওয়া গেলে বড় পরিসরে এই ব্যবসা শুরু করতে পারবেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা