Hoop Life

Lifestyle: রোম্যান্স কমে যাচ্ছে! আপনার দাম্পত্য জীবনে সুখের অমৃত ঢেলে দেবে এই ৫টি কথা

বিয়ে হল মানব জীবনের একটি অন্যতম গুরুত্বপূর্ণ পর্যায়। এই একটি সামাজিক রীতি বদলে ফেলে দুই মানুষের পারিপার্শ্বিক সবকিছুকে। একদিকে যেমন নিজের বাড়িঘর, আত্মীয়স্বজন- সবকিছু বদলে যায় একজন মহিলার, অন্যদিকে একজন পুরুষের সবকিছুর উপরেই শুরু হয় তার অর্ধাঙ্গিনীর অধিকার, আবদার। এই সবকিছু ঠিকঠাক ছন্দে চললেই সম্পর্ক হয় মধুর, নচেৎ সম্পর্কের মধুমাসে আসে নানা দুঃস্বপ্নের মেঘ। বর্তমানে বিবাহবিচ্ছেদের পরিমান বৃদ্ধি পাচ্ছে ব্যাপক হারেই। কিন্তু এই বিচ্ছেদের পৃথিবীতে দাঁড়িয়েও সুখের করে তোলা হয় দাম্পত্য জীবনকে। মেনে চলতে হবে মনোবিদদের কিছু কথা। কি কি সেই কথা? দেখে নিন।

১) কথা বলুন, আরো কথা বলুন- একটা সম্পর্কে সবথেকে গুরুত্বপূর্ণ একটি উপাদান হল কথোপকথন। মনোবিদদের মতে, কথাবার্তার মাধ্যমেই অর্ধেক সমস্যার সমাধান সম্ভব। তাই বিয়ের পর স্বামী ও স্ত্রীর মধ্যে কথাবার্তা জরুরি। নিয়মিত ২ ঘন্টা দুজনের কথাবার্তা বলাটা জরুরি।

২) একে অপরকে সম্মান করুন- একটা সম্পর্কে সবথেকে বড় বিষয়বস্তু হল সম্মান। দুজন মানুষের চোখে দুজনের জন্য অগাধ সম্মান থাকলে তবেই সম্পর্ক সুমধুর হয়ে ওঠে। তাই বিয়ের পর সবদিক থেকে স্বামী ও স্ত্রী দুজন দুজনকে সম্মান করা খুবই গুরুত্বপূর্ণ। সম্মান থাকলেই দাম্পত্য জীবন সুখের হবে।

৩) একে অপরকে বিশ্বাস করুন- বিয়ের পর স্বামী ও স্ত্রী দুজনের জন্যই দুজনের বিশ্বাস খুবই জরুরি। আপনি আপনার জীবনসঙ্গীকে সন্দেহের চোখে দেখলে সেই বিষয়টি সম্পর্ককে বিষিয়ে দেয়। তাই একে অপরের উপর বিশ্বাস রাখুন। প্রয়োজনে সন্দেহ না করে বুয়টি নিয়ে সরাসরি কথা বলুন।

৪) ভুল বোঝাবুঝি দূর করুন- কোনো বিষয়ে আপনার জীবনসঙ্গী আপনাকে ভুল বুঝলে সেটি শুধরে নিন। সবকিছুতে স্বচ্ছতা বজায় রাখুন। তাহলেই সুখের হবে দাম্পত্য।

৫) দুজন দুজনের হাসির কারণ হন- সম্পর্কের মাঝে একসাথে হাসা খুবই জরুরি। হাসি মানুষকে কাছে এনে দেয়। তাই সুযোগ পেলে দুজন দুজনের হাসির কারণ হন। এতে বজায় থাকবে টান।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের উপর লিখিত। যেকোনো সমস্যায় বিশেষজ্ঞর পরামর্শ নিন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা