whatsapp channel

Hair Care: এক মাসে চুল হবে ঘন কালো লম্বা, জেনে নিন সহজ ৮টি টিপস

ঘন, কালো, লম্বা করার জন্য আমরা কত কিছুই না করে থাকি। কিন্তু যদি কয়েকটা সহজ টিপস মেনে চলা যায়। আর যদি নিয়ম করে কতগুলি খাবার আপনি প্রতিদিন খেতে পারেন। তাহলে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ঘন, কালো, লম্বা করার জন্য আমরা কত কিছুই না করে থাকি। কিন্তু যদি কয়েকটা সহজ টিপস মেনে চলা যায়। আর যদি নিয়ম করে কতগুলি খাবার আপনি প্রতিদিন খেতে পারেন। তাহলে কিন্তু চুল একেবারে সুন্দর হয়ে যাবে। তাই আর দেরি না করে আগে দেখে নিন প্রতিদিনের খাদ্যতালিকায় আপনাকে কোন খাবারগুলো রাখতে হবে যাতে আপনার চুল অনেক সুন্দর থাকবে।

Advertisements

১) প্রথমেই যে খাবারটি কথা বলতে হয়, তাহলো ভিটামিন সি। ভিটামিন সি আপনি পাতিলেবু, কমলালেবু, মুসম্বি লেবু, টমেটো, পাকা পেয়ারা এইসব থেকে সহজেই পেয়ে যাবেন তাই যা যা বললাম তার মধ্যে থেকে যেকোন একটা ফল প্রতিদিন খেতে পারেন, এছাড়া প্রতিদিন একটি আমলকি খেতে পারেন।

Advertisements

২) প্রতিদিন নিয়ম করে প্রোটিন খেতে হবে। উপযুক্ত পরিমাণে প্রোটিন পাওয়া যায় বিভিন্ন ডালেতে। তবে যারা আমিষ আহার করেন, তারা অবশ্যই প্রতিদিন একটা করে ডিম সেদ্ধ খাবেন। ডিম সেদ্ধ মধ্যে থাকা প্রোটিন আপনার চুল ভালো করতে সাহায্য করে।

Advertisements

৩) সারা দিনে অন্তত একটি কমলা সবজি খেতে হবে। কমলালেবু খেতে পারেন, সেক্ষেত্রে গাজর খেতে পারেন, কুমড়ো খেতে পারেন, পাকা পেঁপে এছাড়াও এখন গরমকালে পাকা আম খেতে পারেন, এগুলি আপনার চুল ভালো রাখতে সাহায্য করবে।

Advertisements

৪) সারা দিনে অন্তত কয়েকটা বাদাম খেতে পারেন। এছাড়াও ছোলা, কাজুবাদাম, আমন্ড ইত্যাদি মুঠোভরে চায়ের সঙ্গে খেতে পারেন।

এবার আশা যাক চুল এর যত্ন এর টিপস –

১) চুল ভাল রাখতে যেটা সর্বপ্রথম দরকার সেটা হল চুলে অয়েল মাসাজ। নারকেল তেল দিয়ে চুলে ভালো করে ম্যাসাজ করুন সপ্তাহে অন্তত দুই দিন।

২) ভেজা চুল কখনো আঁচড়ানো উচিত না, কারণ ভেজা চুল যদি আচঁড়ানো হয়, তাহলে কিন্তু চুল সহজে উঠে যায়।

৩) কন্ডিশনার লাগাতে হবে।

৪) শ্যাম্পু করার সময় চুল উল্টোদিক করে শ্যাম্পু করতে হবে। তবে কখনও গরম জলের শ্যাম্পু করা উচিত না এতে চুলের গোড়া আলগা হয়ে যায়।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media